• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘জঙ্গি হামলায় মেট্রোরেলে প্রভাব পড়বে না’


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৪, ২০১৬, ০২:২৪ পিএম
‘জঙ্গি হামলায় মেট্রোরেলে প্রভাব পড়বে না’

সম্প্রতি গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার ঘটনায় চলমান মেট্রোরেলের কাজে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) সকালে রাজধানীর বাবুবাজার ব্রিজের সামনে বিআরটিএ ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা জানান। মিটারবিহীন সিএনজিচালিত অটোরিকশা, হেলমেটবিহীন মোটরসাইকেল, ফিটনেসবিহীন ও অননুমোদিত যানবাহনের বিরুদ্ধে বাবুবাজার, মানিক মিয়া এভিনিউ, কালশী ও ধানমণ্ডি এলাকায় বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।
 
চলমান অভিযানে ঢাকায় ৯৫ শতাংশ মোটরসাইকেলের যাত্রী নিয়ম-কানুন মানেন। ঢাকা যখন ঠিক হয়েছে সারা দেশ ঠিক হয়ে যাবে বলে আত্মবিশ্বাস রয়েছে, বলেন মন্ত্রী। মন্ত্রী বলেন, এ দেশে যানজট ও দুর্ঘটনারোধে ফোর লেন, এইট লেন, ফ্লাইওভার, মেট্রোরেল, এক্সপ্রেস করে ঠেকানো যাবে না। এ জন্য মানসিকতা পরিবর্তন হওয়া দরকার। ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু করা চ্যালেঞ্জ না, পদ্মা সেতু ও মেট্রোরেল হয়ে যাচ্ছে। কাজ বন্ধ করার কোনো কারণ এখনো হয়নি। এগুলোর বেনিফিট পাবেন যখন রাস্তায় শৃঙ্খলা ফিরে আসবে।
 
সড়ক ও পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনাই এখন বড় চ্যালেঞ্জ। এ অভিযানের মূল উদ্দেশ্য হচ্ছে শৃঙ্খলা ফিরিয়ে আনা। শৃঙ্খলা ফিরে না আসা পর্যন্ত ধারাবাহিক অভিযান চলবে বলে জানান তিনি। গুলশান হামলায় মেট্রোরেলে প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, হলি আর্টিজান হামলায় চলমান মেট্রোরেল-৬ এর টেকনিশিয়ান, এক্সপার্ট, ইঞ্জিনিয়ার, কনসালটেন্ট মারা যাননি। জাপানিদের প্রশংসা করে মন্ত্রী বলেন, গুলশানে যে ৭ জাপানি নাগরিক মারা গেছেন তারা মেট্রোরেল-১ ও ৫ এর ফিজিবিলিটি স্টাডির এক্সপার্ট। ফিজিবিলিটির যিনি প্রধান ছিলেন তিনি মারাত্মকভাবে আহত হয়েছেন। তাকে টোকিওতে নিয়ে যাওয়া হয়েছে।
 
হাসপাতালের বেডে বসে তিনি বলেছেন, সুস্থ হয়ে বাংলাদেশে কর্মস্থলে ফিরে যাবো। আমার জব ও ডিউটি শেষে আবার দেশে ফিরে আসবো। এর মধ্যে প্রমাণিত হয় মেট্রোরেল-১ ও ৫ এর ফিজিবিলিটি স্টাডিও চলবে। মেট্রোরেলের কাজ পাওয়া কোম্পানি থেকে বলা হয়েছে, যেসব লোক মারা গেছেন সেই মানের অভিজ্ঞ লোক পাওয়া যাবে না। কিন্তু লোক আছে, কাজের কোনো ক্ষতি হবে না বলে আশ্বস্ত করা হয়েছে। বাবুবাজার ব্রিজ এলাকায় সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মোটরসাইকেল, হিউম্যান হলারসহ ১৮টি যানবাহনের বিরুদ্ধে মামলা, ডাম্পিং ও সাড়ে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!