• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
রোহিঙ্গা প্রত্যাবাসন

জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের চুক্তি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৪, ২০১৮, ১২:১৩ এএম
জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের চুক্তি

ঢাকা : রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। স্থানীয় সময় শুক্রবার (১৩ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দফতরে এই স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ইউএনএইচসিআরের পক্ষে সংস্থাটির মহাপরিচালক ফিলিপ্পো গ্র্যান্ডি এতে স্বাক্ষর করেন।

স্মারক অনুযায়ী, রোহিঙ্গাদের তথ্য সরবরাহ, কাঠামো তৈরির জন্য জমি ও অন্যান্য সুবিধা নিয়ে কাজ করবে বাংলাদেশ সরকার। রোহিঙ্গাদের যাচাই-বাছাই প্রক্রিয়া, অস্থায়ী ক্যাম্পে নিয়ে যাওয়া, চিকিৎসা ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা দেওয়ার পাশাপাশি মিয়ানমারে ফিরে যাওয়ার পর রোহিঙ্গাদের নিরাপত্তা ও সম্মানের সঙ্গে জীবনধারণের বিষয়গুলো নিয়ে কাজ করবে ইউএনএইচসিআর। গত জানুয়ারিতে বাংলাদেশ ও ইউএনএইচসিআরের মধ্যে তথ্য সরবরাহ সংক্রান্ত সমঝোতা স্মারকটি মূল চুক্তির সহায়ক হিসেবে কাজ করবে।

নতুন স্মারকে রোহিঙ্গাদের ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের অধিবাসী’ হিসেবে অভিহিত করা হয়েছে। চুক্তিতে প্রত্যাবাসন সংক্রান্ত বিষয়ে উভয় পক্ষের ভূমিকা ও কার্যক্রম সম্পর্কে বিশদভাবে উলে­খ করা হয়েছে। ১৯৯২ সালেও রোহিঙ্গারা আশ্রয় নেওয়ার পর ইউএনএইচসিআরের সঙ্গে একই ধরনের চুক্তি করেছিল বাংলাদেশ। সেই চুক্তির আদলে ও বর্তমান পরিস্থিতি বিবেচনায় এবারের স্মারকটি সই করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতে, ইউএনএইচসিআরের সঙ্গে নতুন সমঝোতা স্মারক সইয়ের ফলে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রক্রিয়াটি আরো সহজ হবে। পাশাপাশি স্বেচ্ছা-ফেরতের বিষয়টিও নিশ্চিত হবে।

এদিকে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সমঝোতা হলেও মিয়ানমারকে নিয়ে ত্রিপক্ষীয় চুক্তির অভাবে এখনই প্রত্যাবাসনের কাজ শুরু করতে পারছে না ইউএনএইচসিআর। এ নিয়ে অবশ্য মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে সংস্থাটি।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনীর শুরু করা জাতিগত নির্মূল অভিযানে এ পর্যন্ত প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

গণহত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াও, লুটপাটসহ অব্যাহত নির্মম নির্যাতনে সীমান্ত পেরিয়ে আসাদের প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে মিয়ানমার। তবে প্রত্যাবাসন কার্যক্রম শুরুতে গড়িমসি করছে দেশটি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!