• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঝুলে গেল ভারতীয় অর্থমন্ত্রীর ঢাকা সফর


নিজস্ব প্রতিবেদক জুন ২১, ২০১৭, ০৭:৪১ পিএম
ঝুলে গেল ভারতীয় অর্থমন্ত্রীর ঢাকা সফর

ঢাকা: ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের প্রভাবশালী নেতা অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির আগামী জুলাই মাসের ঢাকা সফর স্থগিত করা হয়েছে। দিল্লির পক্ষ থেকে বিষয়টি আনুষ্ঠানিকভাবে পত্রের মাধ্যমে বাংলাদেশ সরকারকে জানোনো হয়েছে। এ নিয়ে তৃতীয় দফায় সফরের দিনক্ষণ ঠিক করার পরেও হলোনা ভারতীয় অর্থমন্ত্রীর বাংলাদেশ সফর। ফলে ঝুলে গেল বাংলাদেশের অর্থমন্ত্রীর আমন্ত্রণে অনুষ্ঠিতব্য সফরটি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আমন্ত্রণে ভারতীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির আগামী ২ থেকে ৪ জুলাই পর্যন্ত ঢাকা সফরের কথা ছিল। বাংলাদেশের গ্রামীণ অর্থনীতির বদলে যাওয়া চিত্র সরেজমিনে দেখানোর আগ্রহ ছিল অর্থমন্ত্রী মুহিতের। তার এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা ছিল ৩ জুলাই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, অরুণ জেটলি কেন আসছেন না এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। চলতি বছরের ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে আসার কথা ছিল অরুণ জেটলির। পরে তা পিছিয়ে করা হয়েছিল ১৭ মার্চ। কিন্তু তখনও সফরটি না হওয়ায় উভয় দেশ মিলে দিনক্ষণ ঠিক করেছিল ২ থেকে ৪ জুলাই। অজ্ঞাত কারণেও সেই সফরটিও স্থগিত হয়ে গেল। সফর স্থগিত করার কারণ ও পরবর্তী সম্ভ্যাব্য তারিখও জানানো হয়নি ভারতের পক্ষ থেকে।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারের শুরু থেকেই অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন অরুণ জেটলি। গত মার্চে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর মনোহর পারিকর গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ার পর অরুণ জেটলিকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও দেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!