• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তালিকা হাতে কাল বঙ্গভবনে যাচ্ছে সার্চ কমিটি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৭, ০৮:০৬ পিএম
তালিকা হাতে কাল বঙ্গভবনে যাচ্ছে সার্চ কমিটি

ঢাকা: আগামী সংসদ নির্বাচন হবে নতুন নির্বাচন কমিশনের (ইসি) অধীনে। সেই কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটি কাজ শেষ করে ফেলেছেন প্রায়। আগামীকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) বঙ্গভবনে যাচ্ছেন সার্চ কমিটি।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে কী আলোচনা হবে তা নিয়ে উদগ্রীব সবাই। অনেকেই মনে করছেন, ওই বৈঠকেই তারা কমিশন গঠনে ১০ জনের নামের সুপারিশ করতে পারেন রাষ্ট্রপতির কাছে।

নতুন ইসি নিয়োগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছয় সদস‌্যের সার্চ কমিটি গঠন করে ৮ ফেব্রুয়ারির মধ‌্যে তাদের সুপারিশ দিতে বলেছেন। সময়সীমা পেরুনোর দুদিন আগেই বঙ্গভবনে যাচ্ছেন এই কমিটির সদস‌্যরা। সার্চ কমিটির সদস‌্যরা সোমবার সন্ধ‌্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে যাচ্ছেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব নিশ্চিত করেছেন।

গঠনের পর সার্চ কমিটি প্রথমে রাজনৈতিক দলগুলোর কাছে থেকে নামের প্রস্তাব নিয়েছিল। এরপর বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠকের পর ২০টি নামের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে। সোমবার বিকেলে ফের বৈঠকে বসবে সার্চ কমিটি। ওই বৈঠকে সংক্ষিপ্ত তালিকাটি আরও ছোট করে ১০ জনে নামিয়ে আনার কথা।   

সার্চ কমিটির এক সদস্য বলেন, আগামী কালকের বৈঠকে আমরা প্রস্তাবিত ১০ জনের নাম চূড়ান্ত করার চেষ্টা করব। প্রতিটি শূন‌্য পদের বিপরীতে দুজন করে ১০ জনের নাম সুপারিশ করব।

সিইসিসহ নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি যে ১০ জনের তালিকা দেবে, তার মধ‌্য থেকে অনধিক পাঁচজনের ইসি নিয়োগ করতে পারেন রাষ্ট্রপ্রধান। কাজী রকিব উদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান ইসি এ মাসের ৮ তারিখে বিদায় নেয়ার পর নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেবে। নতুন ইসি আগামী সংসদ নির্বাচন পরিচালনা করবে।

ইসি গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত নিয়ে আওয়ামী লীগের কোনো কথা নেই বলে ক্ষমতাসীন দলটি আগেই জানিয়েছে। অন‌্যদিকে দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি সার্চ কমিটি নিয়ে হতাশা প্রকাশ করলেও রাষ্ট্রপতি গ্রহণযোগ‌্য ও শক্তিশালী একটি ইসি গঠন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!