• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তালেবান ইস্যু নিয়ে বসছে ভারত-পাকিস্তান!


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৮, ২০১৭, ১০:২১ পিএম
তালেবান ইস্যু নিয়ে বসছে ভারত-পাকিস্তান!

ঢাকা: চীন-রাশিয়া ও পকিস্তানের ত্রি-পক্ষীয় যৌথউদ্যোগে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে তালেবান ইস্যু নিয়ে। সেই বৈঠকে অংশ নিতে ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে। ছয় দেশ নিয়ে অনুষ্ঠিতব্য বৈঠকে রাখা হয়েছে ইরান ও আফগানিস্তানকেও।

ছয় দেশের বৈঠকটি আগামী ১৫ ফেব্রুয়ারি রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লেভরভ এবং আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সালাউদ্দিন রব্বানির মধ্যে এ বিষয়ে আলোচনা হয়েছে। এর পরেই রাশিয়ার গণমাধ্যমের তরফ থেকে জানানো হয়েছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিতব্য ওই বৈঠকে অংশ নেবে রাশিয়া, চীন, পাকিস্তান, ইরান, আফগানিস্তান এবং ভারত।

তবে এই বৈঠকে যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়নি। এ থেকে একটি বিষয় ধারণা করা হচ্ছে যে, রাশিয়া এবং চীন আফগানিস্তানের জন্য একটি উপযুক্ত সমাধানের জন্যই এমন পরিকল্পনা করেছে। এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আফগানিস্তানের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হলেই-ছয় দেশের ওই বৈঠকে অংশ নেবে যুক্তরাষ্ট্র। 

সাতটি মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেও আফগানিস্তানের বিষয়ে কোনো ধরনের ঘোষণা দেয়নি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই প্রথম আফিগানিস্তানে তালেবান সমস্যা এবং সরকারের বিষয়ে আলোচনা করতে ভারতকে আমন্ত্রণ জানানো হলো। তবে পাকিস্তান সব সময়ই আফগান ইস্যুতে ভারতের ভূমিকার বিপরীতে অবস্থান করছে। ভারতীয় গোয়েন্দা সংস্থা আফগানিস্তানের মাটি ব্যবহার করে পাকিস্তানে অস্থিতিশীলতা তৈরি করতে পারে বলেও পাকিস্তান আশঙ্কা প্রকাশ করেছে। রাশিয়া, চীন, পাকিস্তান এবং ইরান সরাসরি আফগান তালেবানের সঙ্গে কথা বলার আগ্রহ দেখিয়েছে। তবে আফগান ইস্যুতে পাকিস্তান এবং ভারতের মুখোমুখি অবস্থান কেমন হবে সে বিষয়টি এখনো পরিস্কার নয়। 

আঞ্চলিক পর্যক্ষেকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে যদি বৈঠকটি সফল হয়, তাহলেও ভালো। তবে, তালেবান ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার করেনি নতুন মার্কিন প্রশাসন। সেক্ষেত্রে চীন-রাশিয়া-পাকিস্তানের উদ্যোগ কাজে লাগবে কি-না তা সময়ই বলে দিবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!