• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘তিতলি’র পর এবার ধেয়ে আসবে ‘গাজা’


নিউজ ডেস্ক অক্টোবর ১৪, ২০১৮, ০৭:২৩ পিএম
‘তিতলি’র পর এবার ধেয়ে আসবে ‘গাজা’

ঢাকা : বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি বিভিন্ন ঝড়ের নামকরণ করে থাকেন। ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে মূলত এই সংস্থার আট দেশ।

সেই আট দেশ হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান। এসব দেশের প্রস্তাব অনুসারে একটি তালিকা থেকে একটির পর একটি ঝড়ের নামকরণ করা হয়। যেমন বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তিতলি’র নামকরণ করেছে পাকিস্তান। ‘তিতলি’ শব্দের অর্থ প্রজাপতি। এরপরের ঝড়টির নাম হবে গাজা। এ নামটি প্রস্তাব করেছে থাইল্যান্ড।

এছাড়া এ অঞ্চলের জন্য আরও ৯টি ঘূর্ণিঝড়ের নাম ইতোমধ্যে প্রস্তুত রাখা হয়েছে। যেগুলো থেকে পর্যায়ক্রমে একেকটি ঝড়ের নামকরণ করা হবে। গাজার পর আসবে ফেতাই। এ নামটি শ্রীলঙ্কার দেয়া। এরপরের ঝড়ের নামগুলো হবে- ফানি (বাংলাদেশ), ভায়ু (ভারত), হিকা (মালদ্বীপ), কিয়ার (মিয়ানমার), মহা (ওমান), বুলবুল (পাকিস্তান), পাবান (থাইল্যান্ড), আম্ফান (শ্রীলঙ্কা)।

ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে গতকাল শনিবার দিনভর কখনো থেমে, কখনো মুষলধারে বৃষ্টি হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত ছিল আকাশ ছিল মেঘলা। গতকাল দুপুরের পর থেকে বিকাল পর্যন্ত থেমে থেমে বৃষ্টির হয়। তিতলির প্রভাবে বাংলাদেশের উপকূলের বেশ কিছু নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় তিতলি ছাড়াও এই একই সময়ে বিশ্বে আরও দু’টি ঘূর্ণিঝড় সক্রিয় অবস্থায় রয়েছে। এরমধ্যে ঘূর্ণিঝড় মাইকেল যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে। আর কঠিন রূপ ধারণের অপেক্ষায় রয়েছে ঘূর্ণিঝড় লুবান। এটিও আঘাত হানতে পারে ভারতে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!