• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

থুতনির ভাঁজ দূর করার উপায়


লাইফস্টাইল ডেস্ক সেপ্টেম্বর ৮, ২০১৬, ০৫:৩৮ পিএম
থুতনির ভাঁজ দূর করার উপায়

পেটের ভাঁজ হয়তো কাপড় দিয়ে ঢেকে রাখা যায়। থুতনির ভাঁজ মেকআপ দিয়েও ঢাকা যায় না। মুখের এই অংশের মেদ ঝরানোও বেশ কঠিন। তবে এই ভাঁজের দাগ ঘরোয়া উপায়ে দূর করা সম্ভব। যদিও ব্যায়ামের মাধ্যমে এটি দূর করা যায়, তবুও মেদ ঝরে যাওয়ার পর ভাঁজ বা কুচকানো থুতনির সমস্যার দেখা দেয়। এ জন্য এ সময় ঘরোয়া প্যাক লাগানো বেশ জরুরি।

কীভাবে প্রাকৃতিক উপাদান দিয়ে থুতনির ভাঁজ দূর করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। এক নজরে দেখে নিন।

যা যা লাগবে
দুটি ডিমের সাদা অংশ, এক টেবিল চামচ মধু, আধা টেবিল চামচ লেবুর রস ও ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা ঝুলে যাওয়া ভাব দূর করে ত্বক টানটান করে। আর মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টস উপাদান যা ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বক মসৃণ করে। এ ছাড়া লেবুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে, যা সহজেই ত্বকের কালচে ভাব দূর করে। আর সঙ্গে এসেনশিয়াল অয়েল ত্বকে অ্যারোমার কাজ করে।

যেভাবে ব্যবহার করবেন
প্রথমে একটি বাটিতে ডিমের সাদা অংশ ও মধু ভালো করে মিশিয়ে নিন। এবার এতে লেবুর রস ও এসেনশিয়াল অয়েল মেশান। একটি ব্রাশ দিয়ে এই প্যাক পুরো মুখে, ঘাড়ে ও গলার লাগান। বিশেষ করে থুতনির চারপাশে বেশি করে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভিজিয়ে হাত দিয়ে হালকাভাবে সব জায়গায় ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এতে ত্বকের মরা কোষ দূর হবে। এরপর দুই থেকে চার মিনিট অপেক্ষা করুন। এখন ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো করে শুকিয়ে ময়েশ্চারাইজার ক্রিম দিয়ে ম্যাসাজ করুন। এই ম্যাসাজ আপনার থুতনির মেদ কমাতে সাহায্য করবে।

পরামর্শ
১. ভালো ফল পেতে সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক থুতনিতে লাগান।
২. সাধারণত মেদ হওয়ার কারণ থুতনিতে ভাঁজ পড়ে। তাই নিয়মিত ব্যায়াম বা মুখের ইয়োগা করুন। এতে থুতনির মেদ অনেকটা ঝরে যাবে।
৩. সুযোগ পেলেই চুইংগাম চিবোতে পারেন। এটি মুখের ব্যায়ামে সাহায্য করে, যা থুতনির মেদ কমাবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!