• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দাজ্জালকে চেনার উপায় জেনে নিন


ধর্ম ডেস্ক অক্টোবর ১০, ২০১৬, ০৪:২৮ পিএম
দাজ্জালকে চেনার উপায় জেনে নিন

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুসলিম উম্মাহকে দাজ্জালের আনুগত্য না করার বা তাকে বিশ্বাস না করার জন্য সাবধান করে দিয়েছেন। তিনি দাজ্জালের শারীরিক বর্ণনা প্রদান করেছেন। যাতে মানুষ দাজ্জালের ভয়াবহ ফিতনা ও আক্রমণে পতিত না হয়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাজ্জালের শারীরিক বর্ণনা দিয়ে বলেন, ‘দাজ্জাল লাল রঙ্গের একজন যুবক। তাঁর এক চোখ হবে টেরা। তার কপালে লেখা থাকবে ‘কাফির’। যা সকল মুসলিম পড়বে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে দাজ্জালের শারীরিক বর্ণনার সুস্পষ্ট একটি হাদিস তুলে ধরা হলো-

হজরত উবাদা ইবনে সামেত রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘নিশ্চয় মাসিহুদ্দাজ্জাল একজন খাট মানুষ হবে। যার চলার সময় দু পায়ের অগ্রভাগ কাছাকাছি এবং গোড়ালি দূরে থাকবে। মাথার চুল হবে কোঁকড়ানো। এক চোখ টেরা হবে। চোখ সমান হবে, না হবে উঠা (উঁচু) আর না হবে বসা (নিচু)। যদি দাজ্জালকে চিনতে তোমাদের সমস্যা হয় তবে জেনে রাখ তোমাদের প্রতিপালক টেরা নয়। (মুসনাদে আহমাদ, আবু দাউদ)

আল্লাহ তাআলা কিয়ামাতের পূর্ব মুহূর্তে দাজ্জালের আগমনের সময়ে উম্মাতে মুসলিমাকে আল্লাহ তাআলার একত্ববাদ এবং বিশ্বনবির রিসালাতের ওপর প্রতিষ্ঠিত থাকার তাওফিক দান করুন। দাজ্জালের ভয়াবহ ফিতনা মোকাবিলা করার ঈমানি শক্তি দান করুন। আমিন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!