• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশে এসেছে তরল গ্যাসের প্রথম চালান


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৫, ২০১৮, ১০:৩৩ এএম
দেশে এসেছে তরল গ্যাসের প্রথম চালান

ঢাকা : তরল গ্যাসের প্রথম চালান নিয়ে দেশে এসেছে ‘এক্সিলেন্স’ নামের একটি জাহাজ। কাতার থেকে এসব তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) চালান এসেছে। বাংলাদেশে আসা এযাবৎকালের জাহাজের মধ্যে এটিই সবচেয়ে বড়।

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর ২টায় জাহাজটি কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ীতে নোঙর করেছে। বুধবার (২৫ এপ্রিল) পেট্রোবাংলার এমডি, কাস্টমস কর্তৃপক্ষ এবং শিপিং এজেন্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে আনুষ্ঠানিকতা এবং দাফতরিক কাজ সম্পূর্ণ করা হবে।

জানা গেছে, বিশেষায়িত এই জাহাজে করে আনা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ঘনমিটার তরল গ্যাস। জাহাজটি ২৭৭ মিটার লম্বা এবং ৪৪ মিটার প্রস্থ। এর ড্রাফট ১২ দশমিক ৫ মিটার। ইতোমধ্যে মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত গ্যাসের পাইপলাইন নির্মাণের কাজ শেষ হয়েছে। কিন্তু এর বাইরে নেওয়ার জন্য পাইপলাইনের কাজ এখনো শেষ হয়নি। ফলে আপাতত জাহাজটি ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) হিসেবে ব্যবহৃত হবে। বাংলাদেশ সরকার ১৫ বছর ধরে এর বিদেশি মালিক প্রতিষ্ঠানকে জাহাজের ভাড়া দেবে। এরপর সেটি বাংলাদেশ সরকারের মালিকানায় আসবে।

প্রাকৃতিক গ্যাসকে শীতলকরণ (রেফ্রিজারেশন) প্রযুক্তির মাধ্যমে তাপমাত্রা কমিয়ে মাইনাস ১৬০ ডিগ্রি সেলসিয়াসে নামিয়ে তরলে (এলএনজি) পরিণত করা হয়। জাহাজটিতে এলএনজিকে সমুদ্রের পানির উষ্ণতা ব্যবহার করে আবার প্রাকৃতিক গ্যাসে রূপান্তর করা হবে। এরপর তা জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!