• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৬, ০৯:৫৩ এএম
দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

তিন দিনব্যাপী জাতিসংঘ জলবায়ু সংক্রান্ত (কপ-২২) সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল সোয়া ৮টায় তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি ফ্লাইটটি (বিজি-১-২০) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

এর আগে মরক্কোর স্থানীয় সময় বুধবার বিকাল সোয়া ৩টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ৯টা) মারাকেসের মিনারা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন তিনি।

প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান মরক্কোর সংস্কৃতিমন্ত্রী মোহামেদ আমিন সবিহি, মরক্কোয় বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন, মরক্কো সরকার ও বাংলাদেশ দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

এর আগে, বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ ২২) উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দিতে সোমবার মারাকেস পৌঁছান শেখ হাসিনা।

মঙ্গলবার ৮০টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধানদের সঙ্গে সম্মেলনের উচ্চ পর্যায়ের সেগমেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পর রাতে ভাষণ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ওই ভাষণে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যে (এসডিজি) পানি নিয়ে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা অর্জনে তহবিল গঠনের প্রস্তাব করেন তিনি। এ লক্ষ্যে গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরে সহায়তার জন্য বিশ্ব নেতাদের সামনে ‘ওয়াটার এসডিজি’ নিয়ে একটি বৈশ্বিক তহবিল গঠনেরও প্রস্তাব রাখেন শেখ হাসিনা।

এ সময় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় উন্নত দেশগুলো যে প্রতিশ্রুতি দিয়েছে, তা পূরণের আহ্বান পুনর্বার ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। কথা না রাখলে কোটি মানুষের জীবন-জীবিকা ঝুঁকিতে পড়বেও বলেও বিশ্বনেতাদের সতর্ক করেন তিনি।

ঐতিহাসিক প্যারিস চুক্তির পর এটাই প্রথম জলবায়ু সম্মেলন। প্যারিস চুক্তিতে প্রথমেই যে কয়টি দেশ অনুস্বাক্ষর করেছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

প্রধানমন্ত্রীর ৫৮ সদস্যের সফরসঙ্গী দলে অন্যদের মধ্যে ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!