• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নওয়াজের ভাগ্য নির্ধারণী রায় আজ


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২০, ২০১৭, ১২:৫৯ পিএম
নওয়াজের ভাগ্য নির্ধারণী রায় আজ

ঢাকা: পরিবারের সদস্যদের পানামা কেলেঙ্কারির অভিযোগে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে করা মামলার রায় আজ দেবেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়টি নওয়াজের বিরুদ্ধে গেলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে আসা লাগতে পারে।

পাকিস্তান ভিত্তিক গণমাধ্যম জিইওটিভির খবরে বলা হয় বৃহস্পতিবার (২০ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ২টায় এর রায় ঘোষণা করা হতে পারে।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, রায়কে কেন্দ্র করে জনমনে ব্যপক উত্তেজনা কাজ করছে। সাবেক ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও পাকিস্তান পিপলস পার্টির বারের নেতারা সুপ্রিম কোর্টে অবস্থান নিয়েছে। রায়কে কেন্দ্র করে ব্যপক নিরাপত্তা গ্রহণ করা হয়েছে।

জঙ্গিদের দৌরাত্ম্যে ভরা দেশটিতে যেখানে নিরাপত্তা ও অর্থনৈতিক উন্নয়ন ঘটছে, সেখানে আদালতের এমন সিদ্ধান্তে নওয়াজ শরিফ ও ক্ষমতাসীন দল সংকটের মুখে পড়বে। আগামী বছরই দেশটিতে নির্বাচন হওয়ার কথা। 

গত বছর বিতর্কিত পানামা পেপারস ফাঁস হয়। পানামাভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটিরও বেশি নথি ফাঁস হয়। এসব নথিতে চীনা প্রেসিডেন্ট সি চিন পিং থেকে শুরু করে বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফসহ বিশ্বের বহু প্রভাবশালী ব্যক্তিত্বের নাম উঠে আসে। ধনী আর ক্ষমতাধর ব্যক্তিরা কীভাবে, কোন কৌশলে কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়ে তুলেছেন, তা বেরিয়ে আসে এসব তথ্যে।

ফাঁস হওয়া নথিতে নওয়াজের চার ছেলেমেয়ের মধ্যে তিনজন মরিয়ম, হাসান ও হোসেনের নাম এসেছে। নওয়াজের সন্তানেরা মোসাক ফনসেকার মাধ্যমে পরিচালিত বিভিন্ন অফশোর কোম্পানির মালিকানার অংশীদার। সাবেক ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামিসহ কয়েকটি দলের আবেদনের পরিপ্রেক্ষিতে পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তাঁর পরিবারের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

নওয়াজ শরিফের ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) দাবি, পাকিস্তান ও উপসাগরীয় অঞ্চলে বৈধপথে পারিবারিক ব্যবসা থেকেই এই সম্পদ অর্জিত হয়েছে।

তবে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বিরোধী রাজনৈতিক দল পিটিআই নেতা ইমরান খানের আইনজীবীরা বলছেন, নওয়াজ শরিফকেই প্রমাণ করতে হবে যে তার আত্মীয়স্বজন অর্থ পাচারের সঙ্গে জড়িত নন।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!