• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নাইটক্লাবে হামলাকারীর সঙ্গে আইএস সম্পৃক্ততা নেই


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৪, ২০১৬, ১০:০৬ এএম
নাইটক্লাবে হামলাকারীর সঙ্গে আইএস সম্পৃক্ততা নেই

যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোর একটি সমকামী নাইটক্লাবে হামলকারী ওমর মতিনের সঙ্গে আইএস-এর সরাসরি সম্পৃক্ততার কোনো প্রমাণ পাওয়া যায়নি। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ওয়াশিংটনে সোমবার এ কথা বলেছেন। দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনও (এফবিআই) একই কথা বলেছে।

স্থানীয় সময় শনিবার রাতে অরল্যান্ডোতে সমকামীদের নাইটক্লাব ‘পালসে’ বন্দুক হামলা চালায় আফগান বংশোদ্ভূত তরুণ ওমর মতিন। হামলায় নিহত হয়েছে ৪৯ জন। আহত হয়েছে আরো ৫৩ জন। পরে পুলিশের গুলিতে নিহত হয়েছে মতিন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি সূত্রের বরাত দিয়ে দাবি করেছিল, হামলার আগে মতিন ৯১১ তে ফোন করে নিজের সঙ্গে আইএসের সংশ্লিষ্টতার কথা জানিয়েছিলেন। এ ঘটনার পর আইএসও এক বিবৃতিতে দাবি করেছে, মতিন তাদের যোদ্ধা এবং এ হামলা তারাই চালিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সোমবার বলেছেন, নাইটক্লাবে হামলাকারীর সঙ্গে তথাকথিত আইএসের সরাসরি সম্পৃক্ততার কোনো স্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। তবে এ হামলাকে সন্ত্রাসী হামলা বিবেচনা করেই তদন্ত করা হবে।

ওয়াশিংটনে বক্তব্য দেয়াকালে ওবামা বলেন, ‘দেখা গেছে, শেষ মুহূর্তে বন্দুকধারী নিজের সঙ্গে আইএসের সম্পৃক্ততার কথা ঘোষণা দিয়েছে। তবে তার সঙ্গে আইএসের সরাসরি সম্পৃক্ততার কোনো প্রমাণ পাওয়া যায়নি। বলা যায়, এটা দেশের ভেতরে বেড়ে ওঠা উগ্রবাদীদের একটা উদাহরণ, যা নিয়ে আমাদের উদ্বেগ বহু দিনের।’

এফবিআই পরিচালক জেমস কোমে জানিয়েছেন, মতিন ইন্টারনেটে জঙ্গি ভাবাদর্শে দীক্ষিত হয়েছিলেন। মতিনের সঙ্গে আইএসের সম্পৃক্ততার বিষয়ে তিনি বলেন, ‘এ হামলার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের বাইরে থেকে হয়েছিল এ ধরনের কোনো ইঙ্গিত আমরা পাইনি। সে (মতিন) কোনো ধরনের সন্ত্রাসী নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত ছিলো এ ধরনের কোনো ইঙ্গিতও মেলেনি।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!