• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

নাক সিটকানো সবজির অশেষ গুণ


লাইফস্টাইল ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৭, ০৭:৫১ পিএম
নাক সিটকানো সবজির অশেষ গুণ

ঢাকা: মূলা দেখলেই কেউ কেউ নাক সিটকান। কেউ গরিবের খাবার বলে এড়িয়ে যান। কিন্তু আপনি কি জানেন, সস্তা এই সবজিই আপনাকে রাখতে পারে অসংখ্য অসুখ থেকে দূরে। নিরাময় করতে পারে অসংখ্য রোগও। তাহলে জেনে নিই এ সবজি সম্পর্কে-

গোত্র ও ইতিহাস
Cruciferae গোত্রের এই জনপ্রিয় সবজি মূলার বৈজ্ঞানিক নাম  Raphanus sativus var. longipinnatus। এটি হালকা গন্ধবিশিষ্ট, বড়, সাদা রঙের 'মূল' জাতীয় সবজি। এর আদিভূমি কন্টিনেন্টাল এশিয়া। হিন্দি ও উর্দুতে একে 'মূলি' বলা হয়। সেখান থেকে ইংরেজিতেও মূলি শব্দটি প্রচলিত হয়েছে। তবে ইংরেজিতে একে Radish বলে।

সবজি
মূলার চেয়ে মূলার পাতার গুণ বেশি। কচি মূলার পাতা শাক হিসেবে খাওয়া যায়। এটা খুবই মজাদার। পাতাতে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’ পাওয়া যায়। আমাদের দেশে সাদা ও লাল দুই প্রকার মূলা দেখা যায়। পুষ্টি গুণের দিক দিয়ে দুটিই সমান গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যগুণ
ক্ষুধা বৃদ্ধি: ভাত/রুটি খাওয়ার সময় কাঁচা মূলা খেলে তাড়াতাড়ি হজম হয় ও রুচি বাড়ে। কচি মূলার সালাদ ক্ষুধা বৃদ্ধি করতে সহায়ক। যারা জ্বরে ভুগছেন ও মুখের রুচি নেই, তারা মূলা কুচি কুচি করে কেটে চিবিয়ে খান। জ্বর কমবে, মুখের রুচিও বাড়বে। গুরুপাক খাবারের ফলে যাদের পেটে ব্যথা ও গ্যাস জমা হয়, তারা মূলার রসের সাথে পাতিলেবুর রস মিশিয়ে খেলে ভাল ফল পাবেন।

সাদা মূলা

শ্বেত রোগীদের চিকিৎসা: এন্টি কারসেনোজিনিক উপাদান সমৃদ্ধ মূলার বীজ আদার রস এবং ভিনেগারে ভিজিয়ে আক্রান্ত জায়গায় লাগাতে হবে। অথবা কাঁচা মূলা চিবিয়ে খেলেও কাজ হবে।

ব্রণ নিরাময়: ত্বক পরিচর্যায় মূলা ব্যবহৃত হয়। কারণ এটি অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। কাঁচা মূলার পাতলা টুকরা ত্বকে লাগিয়ে রাখলে ব্রণ নিরাময় হয়। এছাড়া কাঁচা মূলা ফেস প্যাক এবং ক্লিনজার হিসেবেও দারুণ উপকারী।

বুকের দুধ বৃদ্ধি: যেসব মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়ান, তারা নিয়মিত মূলা খেলে বুকের দুধ বাড়বে।

পাইলসে উপকারী: পাইলসে মূলা অত্যন্ত উপকারী। নিয়মিত মূলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, ফলে পাইলস রোগে আরাম হয়। যাদের পাইলসের কারণে রক্ত পড়ে তারা টানা দু’সপ্তাহ মূলা খেলে রক্ত পড়া বন্ধ হবে।

রক্ত পরিষ্কারক: লিভার এবং পাকস্থলীর সমস্ত দুষণ এবং বর্জ্য পরিষ্কার করে থাকে। মূলা কিডনি রোগসহ মূত্রনালির অন্যান্য রোগে উপকারী।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!