• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিজামীর ফাঁসি : ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিল তুরস্ক


নিজস্ব প্রতিবেদক মে ১২, ২০১৬, ০৫:১৬ পিএম
নিজামীর ফাঁসি : ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিল তুরস্ক

একাত্তরে মনবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় বাংলাদেশে নিযুক্ত নিজ রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছে তুরস্ক। নিজামীর ফাঁসির জন্য তাকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়িপ এরদোয়ান।

বৃহস্পতিবার এরদোয়ান এই ঘোষণা দেন। খবর রয়টার্সের। কূটনৈতিক সূত্রের উদ্বৃতি দিয়ে এ খবর দিয়েছে তুরস্কের অনলাইন হুরিয়াত ডেইলি নিউজ। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার ঢাকা থেকে আঙ্কারায় পৌঁছার কথা রয়েছে তুর্কি রাষ্ট্রদূত ডেভরিম ওজতার্কের।

কূটনৈতিক সূত্র বলেছেন, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত আজ বৃহস্পতিবারের মধ্যেই রাজধানী আঙ্কারায় পৌঁছবেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে ১১ মে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজামীর ফাঁসি দেয়ায় তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে।

এদিকে, এ ফাঁসির ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে এক বিবৃতি দিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ প্রকাশিত ওই বিবৃতিতে যুদ্ধাপরাধের বিচারে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যদণ্ড কার্যকর করায় তীব্র নিন্দা জ্ঞাপন করেন তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক। এ বিবৃতি প্রকাশ করা হয় বাংলাদেশে অবস্থিত তুরস্কের দূতাবাসের ওয়েবসাইটে।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশের শান্তি ও ঐক্য ধরে রাখতে গত তিন বছর ধরে আমরা সর্বোচ্চ পর্যায়ের নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের বিরোধিতা করে আসছি। এ ধরনের বিচারের ন্যায়বিরুদ্ধ স্বভাব সমাজে অস্থিরতা সৃষ্টি করবে।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!