• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নির্বাচনের পরিস্থিতি বলা মুশকিল : ড. কামাল


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২২, ২০১৮, ১১:৫৭ এএম
নির্বাচনের পরিস্থিতি বলা মুশকিল : ড. কামাল

ঢাকা : বর্তমান সংসদ বহাল রেখে আগামী সংসদ নির্বাচন করা উচিত হবে না মন্তব্য করে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, নির্বাচনের সময় কী পরিস্থিতি হবে তা বলা মুশকিল।

শনিবার (২১ এপ্রিল) ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে গণফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমি চাই সবাই যেন অংশগ্রহণ করে। যারা চায় না সবার অংশগ্রহণে হোক তারাই সেরকম পরিস্থিতি তৈরি করে।

সংবাদ সম্মেলনে গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, কেন্দ্রীয় নেতা জগলুল হায়দার আফ্রিক, আলতাফ হোসেন চৌধুরী, জানে আলম প্রমুখ উপস্থিত ছিলেন। লিখিত বক্তব্য পাঠ করেন দলের কেন্দ্রীয় নেতা আ ও ম শফিক উল্লাহ।

নির্বাচন পরিচালনাকারীরা নিরপেক্ষ না হলে জনগণ কীভাবে ভরসা করবে- এমন প্রশ্ন রেখে ড. কামাল বলেন, বর্তমানে যেরকম রাজনীতির পরিস্থিতি তা চলতে থাকলে গতবারের মতো নির্বাচন হওয়ার সম্ভাবনা থেকে যায়। গত নির্বাচন সংবিধান অনুযায়ী হয়েছিল ঠিকই, কিন্তু জনগণের ভোটাধিকার নিশ্চিত হয়নি।

তিনি বলেন, আমার-আপনার লক্ষ্য একই। সেটা হলো সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। যদি এটাকে ঠেলে অন্যদিকে নেওয়ার অপচেষ্টা হয় সেটা আমরা কখনোই চাইব না। গণফোরাম সভাপতি এ সময় আক্ষেপ করে বলেন, তারা আশায় ছিলেন ২০১৪ সালের নির্বাচনের পর খুব শিগগির আরেকটি নির্বাচন হবে।

জনগণের দাবি আদায়ে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, স্বাধীনতাবিরোধী ছাড়া সবার সঙ্গে ঐক্য হবে। ঐক্য হবে নীতির ওপর ভিত্তি করে। সেই ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে। ড. কামাল মনে করেন, এখন রাজনৈতিক দলে গণতন্ত্র নেই। তাই দলগুলোর মধ্যে গণতন্ত্র আনতে ব্যাপক সংস্কার প্রয়োজন।

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে বিশিষ্ট এই রাজনীতিবিদ বলেন, নির্বাচনকালে আইনকে সঠিকভাবে প্রয়োগে যদি সেনাবাহিনী প্রয়োজন হয় তাহলে অবশ্যই  মোতায়েন করা দরকার। দেশে ঘুষ-দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে মন্তব্য করে তিনি বলেন, উপরের দিক থেকে নিচে সর্বত্র ঘুষ-দুর্নীতিতে ছেয়ে গেছে। জনগণ অতিষ্ঠ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!