• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নৃত্য উৎসবে সুবিধাবঞ্চিত শিশুরা


সাহিত্য-সংস্কৃতি ডেস্ক এপ্রিল ২৯, ২০১৭, ১০:৩৯ পিএম
নৃত্য উৎসবে সুবিধাবঞ্চিত শিশুরা

ঢাকা: চোখের আলো নেই-তাই বলে কি এখন আর কেউ থেমে থাকে? এমন প্রশ্নের জবাবে অতিদ্রুতই যে কেউ-ই বলে দিবে, থাকে না। যাদের চোখে আলো নেই, যারা স্বাভাবিক ভাবে চলাচল করতে পারে না, স্বাভাবিক দৃষ্টিতে আমরা যাদের প্রতিবন্ধী বলি তারাও আজ থেমে নেই। তারই আরেকটি প্রমাণ দিলো এমনই শারীরিক নানা প্রতিবন্ধকতার মধ্যে জীবন অতিবাহিত করা শারীরিক প্রতিবন্ধী শিশুরা। নির্মমতার চরম বেদনা নিয়ে প্রতিনিয়ত পথচলা বিশেষ এই শিশুদের অনবদ্য নৃত্য পরিবেশনা।

নৃত্যের মুদ্রার তালে, লয়ে, ছন্দে, তা ধিন ধিন তা’র ধ্বনিতে ওদের নৃত্য ভালোলাগার অনন্য মুগ্ধতায় ভরিয়ে তুলেছিলো শিল্পের সমজদারদের হৃদয়। নাচের মুদ্রায় যাদুর রাজ্যে নিয়ে গিয়েছেলো দর্শকদের। দেশের গানের সাথে প্রকৃতির রূপ বৈচিত্র্যই শুধু তুলে ধরেনি বাংলার আবহমান চিত্র নাচের মাধ্যমে তুলে ধরেছিলো বিশেষ এই শিশুরা।

দৃষ্টিহীনতা, শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতা মানেই যে প্রজ্ঞাহীনতা নয় শিল্পের অনুষঙ্গের ভাঁজে ভাঁজে ওরা তা বুঝিয়েও দিচ্ছিলো। দৃষ্টিপ্রতিবন্ধিদের পাশাপাশি মানসিক প্রতিবন্ধি ও শারীরিক প্রতিবন্ধি শিশুদের এ নৃত্যশিল্পের সুষমায় এক অনুষ্ঠানে আগতদের হৃদয়ের তন্ত্রীতে শিল্পের সুধা ঢেলে দিয়েছিলেন নিজেদের উজাড় করে।

আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে শনিবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এমন ভিন্ন আয়োজনেই সাজানো হয়েছিলো নৃত্য সংগঠন ‘নৃত্যাঞ্চল’-এর এবারের নৃত্য দিবসের অনুষ্ঠানমালা।

নৃত্য পরিবেশনা

রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘নন্দন মঞ্চ’-এ অনুষ্ঠিত হয় দেশের বিভিন্ন প্রান্তের সুবিধাবঞ্চিত ও বিশেষ শিশুদের অংশগ্রহণে এ নৃত্যানুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন প্রতিবন্ধী ও মানবাধিকার আন্দোলনের নেতা দৃষ্টি প্রতিবন্ধী মনসুর আহমেদ চৌধুরী।

উদ্বোধনী আয়োজন শেষে ‘আয় ছেলেরা আয় মেয়েরা দেখবি যদি আয়’ গানের সঙ্গে ছোট শিশুদের নৃত্যপরিবেশনা দিয়ে শুরু হয় এ আয়োজন। তারপর ‘প্রজাপতিটা’ গানের সঙ্গে শিশুদের আরেকটি নৃত্য পরিবেশিত হয়। তারপর ‘সোহগ চাঁদ বদনী’ গানের সঙ্গে নৃত্য পরিবেবেশন করে রমনা বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ছাড়াও এ আয়োজনের নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চল স্কুলের শিক্ষার্থীরা। তাদের নূপুরের ধ্বনিতে মুখরিত হয় পুরো প্রাঙ্গন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!