• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুর কাজে যুক্ত আরেকটি ভাসমান ক্রেন


মুন্সিগঞ্জ প্রতিনিধি নভেম্বর ২৩, ২০১৬, ০৩:১৩ পিএম
পদ্মা সেতুর কাজে যুক্ত আরেকটি ভাসমান ক্রেন

পদ্মা সেতু প্রকল্প এলাকায় ৩৬০০ টনের ধারণক্ষমতা সম্পন্ন আরও একটি ভাসমান ক্রেন আনা হয়েছে। বুধবার (২৪ নভেম্বর) বেলা ১২টার দিকে মাওয়ায় এসে পৌঁছায়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সুপার স্ট্রাকচার পিলারের উপর স্থাপনের জন্য ৩৬০০ টনের উচ্চ ধারণক্ষমতা সম্পন্ন ভাসমান ওই ক্রেনটি কাজে লাগানো হবে। 

এর আগে, চীন থেকে সমুদ্র পথে মাদার ভার্সেলে করে এসে শনিবার দুপুরে কতুবদিয়া চ্যানেলে কাস্টম ক্লিলিয়ারেন্স প্রক্রিয়া শেষ করে। টাগবোট দিয়ে এটি টেনে গত রোববার সকালে কতুবদিয়া চ্যানেল থেকে এটি মাওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এত উচ্চ ক্ষমতার ভাসমান ক্রেনটি নদী পথে নিয়ে যেতে একটি চ্যালেঞ্জের মুখমুখি হতে হয় কর্তৃপক্ষের। পরে চট্টগ্রাম পোর্ট কর্তৃপক্ষে দুটি বিশেষ টাগবোট দিয়ে তা টেনে নিয়ে আসে।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প প্রজেক্ট ম্যানেজার ও নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, আজ বেলা ১২টার দিকে ৩৬০০ টনের ধারণ ক্ষমতা সম্পন্ন ভাসমান ক্রেনটি এখন মাওয়ায় এসে পৌছায়। পদ্মা সেতুর সুপার স্ট্রাকচার পিলারের উপর স্থাপন ও ভারী মালামাল বহনের জন্য এটি ব্যবহার করা হবে।

পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের ওজন প্রায় দুই হাজার ৯০০ টন। আর চীন থেকে আনা এই ক্রেনটির ধারণক্ষমতা তিন হাজার ৬০০ টন। ফলে স্প্যান (১৫০ মিটার দীর্ঘ) সরাসরি পিলারে বসাতে তা ভালো কাজে আসবে। এখন জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিলারের কাজ চলছে পুরোদমে। এই পর্যন্ত সংযোগ সেতুর ১৮টি পাইল স্থাপন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএস/এমএইউ

Wordbridge School
Link copied!