• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
নির্বাচন কমিশন সংলাপ

পাঁচ ইস্যুতে কথা বলবে আ.লীগ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০১৭, ১২:৪১ পিএম
পাঁচ ইস্যুতে কথা বলবে আ.লীগ

ঢাকা : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারাবাহিকতায় বিভিন্ন দল ও সুশীল সমাজের প্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছে ইসি।

গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে। আগামী ১৫ অক্টোবর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং ১৮ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি। মূলত বড় এই দুদলের প্রস্তাবনার দিকে তাকিয়ে আছে নির্বাচন কমিশন। একই সঙ্গে দেশের জনগণ, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমগুলো অপেক্ষা করছে এই দুটি দলের প্রস্তাবে কি থাকবে। এদিকে, ইতিমধ্যে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলই ইসির সঙ্গে সংলাপে বসার জন্য নিজ নিজ দলের প্রস্তাবনা তৈরি করেছে।

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে পাঁচটি ইস্যুতে কথা বলবে সরকারী দল আওয়ামী লীগ। এগুলো হল গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও), অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা, সীমানা নির্ধারণ, নির্বাচনি ব্যয়-সংক্রান্ত ও নির্বাচন কমিশনের নেওয়া বিধি-বিধানের অসঙ্গতি, নিয়ে আলোচনা এবং নির্বাচনে দেশি-বিদেশি পর্যবেক্ষকরা কিভাবে থাকবেন, তাদের ভ‚মিকা কী হবে। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে আলোচনার ইস্যুগুলো চুড়ান্ত করা হবে বলে আওয়ামী লীগের একাধিক সিনিয়র নেতা।  

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় আগামী ১৮ অক্টোবর ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপে অংশ নেবে ইসি।

এরইমধ্যে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে কী কী বিষয়ের ওপর আলোচনা হবে সে বিষয়ে কাজ শুরু করেছে দলটির নির্বাচন পরিচালনা কমিটি। এরই অংশ হিসেবে গতকাল বুধবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন কমিটির সদস্যরা।

জানা গেছে, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। সভায় আরও উপস্থিত ছিলেন উপদেষ্টা পরিষদের সদস্য ড. মসিউর রহমান, রাশেদুল আলম, সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক প্রমুখ।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনার বিষয়বস্তুর খসড়া করতেই বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ দিনের বৈঠকে বেশ কয়েকটি বিষয়ের ওপর খসড়া প্রস্তুত করা হয়। তবে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফেরার পর দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে সংলাপের প্রস্তাবের বিষয়গুলো চ‚ড়ান্ত করা হবে।

বৈঠক সূত্র আরও জানায়, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে প্রস্তাব তুলে ধরা হবে। নির্বাচন কমিশনের বিধি-বিধান সম্পর্কিত কিছু ত্র“টি খুঁজে পেয়েছে আওয়ামী লীগ। সেসব বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলবে দলটি। পাশাপাশি গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও), সংসদীয় আসনের সীমানা, নির্বাচনী ব্যয় ও আগামী নির্বাচনে দেশি-বিদেশি পর্যবেক্ষকরা কীভাবে অংশ নেবেন, সে বিষয়ও আওয়ামী লীগ সংলাপে উপস্থাপন করবে।

এছাড়া সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার, অভিন্ন পোস্টার, নির্বাচনী এলাকায় একটি নির্দিষ্ট জায়গায় জনসভার আয়োজন, প্রার্থীদের জামানত ১০ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা, নির্বাচন কমিশন থেকে প্রার্থীদের নির্দিষ্ট একটি টোকেন মানি সরবরাহ-সংক্রান্ত বিষয় আওয়ামী লীগের প্রস্তাবে থাকতে পারে। প্রস্তাবে নির্বাচন কমিশনের নিয়োগবিধি অনুযায়ী কর্মকর্তা নিয়োগ, নির্বাচন কমিশনের যে বাজেট দেয়া হয় সে বাজেট যেন তারা স্বাধীনভাবে খরচ করতে পারে- এসব বিষয়ও প্রস্তাবনায় থাকতে পারে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা বৈঠক করেছি। প্রস্তাবের বিষয়ে প্রাথমিক একটি খসড়া তৈরি করা হয়েছে। আরও বৈঠক হবে। তিনি বলেন, আমাদের দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফেরার পর ওনার সঙ্গে এ বিষয়ে আলোচনা হবে। পরে দলের কার্যনির্বাহী কমিটির সভায় প্রস্তাবের বিষয় চ‚ড়ান্ত করা হবে।

দলীয় আলোচনার বিষয়ে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, সংলাপের খসড়া প্রস্তাবনা তৈরি করতে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি দলের সিনিয়র নেতাদের নিয়ে সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে বৈঠকে করেছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!