• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পৌরসভার কর্মচারীদের ঈদ আনন্দ নেই


নিজস্ব প্রতিবেদক জুন ২৫, ২০১৭, ০৯:৫১ এএম
পৌরসভার কর্মচারীদের ঈদ আনন্দ নেই

ঢাকা: সামনে ঈদ। কিন্তু কিভাবে তা উদযাপন করবেন পৌরসভার কর্মচারীরা। দেশের প্রায় ৯০ ভাগ পৌরসভায় যে বেতন-ভাতা নিয়মিত হচ্ছে না। সরকারের উচ্চপদস্থ কর্মকর্তার অনেকেই জানেন না যে কতটা মানবেতর জীবন-যাপন করছেন পৌরসভার কর্মচারীরা। গত কয়েক বছর ধরে এসব সমাধানের জন্য সারাদেশের পৌর কর্মচারীরা নানা কর্মসূচি পালন করে আসছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

এরই মধ্যে বাংলাদেশ পৌর কর্মকর্তা-কর্মচারী এসোসিয়েশনের নামে নতুন কেন্দ্রীয় কমিটি গঠণ করা হয়েছে। ইতোমধ্যে সেই কমিটি ঈদের পর কর্মসূচি দিয়ে রেখেছে। তার আগে জাতির কাছে কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুল আলিম মোল্যা সারাদেশের পৌর কর্মচারীদের চালচিত্র তুলে ধরে শনিবার (২৪ জুন) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ  পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশন জানিয়েছে, দেশের ৩২৭টি পৌরসভার প্রায় সাড়ে ৩২ হাজার কর্মকর্তা-কর্মচারীর বকেয়া বেতন-ভাতা বকেয়া রয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বে এসব পৌরসভার কর্মচারীদের বকেয়া বেতন পরিশোধের দাবি জানিয়েছেন। সংগঠনটির দাবি, এসব কর্মকর্তা-কর্মচারী ২ থেকে ৫২ মাস পর্যন্ত বেতন পাচ্ছেন না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আবদুল আলিম মোল্যা। তিনি বলেন, ‘ বেতন-ভাতা না পেয়ে প্রায় সাড়ে ৩২ হাজার কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যরা মানবেতর জীবন যাপন করছে। এই ঈদেও এসব পরিবারে কোনো আনন্দ নেই।’  তিনি আরও বলেন, ‘এসব কর্মচারী চাকরি থেকে অবসর নিলেও কোনো পেনশন বা গ্র্যাচুইটি পাচ্ছেন না। ফলে অবসরজীবনেও তাঁদের কঠিন সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।’

আবদুল আলিম বলেন, ‘পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন-সুবিধা সরকারের রাজস্ব তহবিল হতে দেওয়ার ঘোষণা দেওয়া হলেও তা বাস্তবায়ন হয়নি। সরকার পে-স্কেল ঘোষণা করলেও অনেক পৌরসভায় তা বাস্তবায়ন করা হচ্ছে না।ফলে কর্মচারীরা অসসহায় হয়ে পড়েছেন। কিন্তু এ অবস্থা আর কতদিন চলবে?।’ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম, অর্থ সম্পাদক তোফায়েল আহমেদ, নারায়ণগঞ্জের শাখার সাধারণ সম্পাদক আবদুল মতিন প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!