• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রণবদার জন্য ‘ভাঁপা ইলিশ’ রাঁধলেন হাসিনা


নিউজ ডেস্ক এপ্রিল ৯, ২০১৭, ০৫:৩৩ পিএম
প্রণবদার জন্য ‘ভাঁপা ইলিশ’ রাঁধলেন হাসিনা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভারত সফর ভিন্ন মাত্রার হবে বলে আগ থেকেই গুঞ্জন চলছিল। রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি এশিয়ার আঞ্চলিক ভূ-রাজনীতিতেও চলছে নানা হিসাব-নিকেষ। কিন্তু মাঝে মাঝেই সফরের মূল উদ্দেশ্য থেকে বের হয়ে ভিন্ন কিছু খবর সবকিছুকে ছাপিয়ে উঠে আসছে। তেমনই একটি খবর হলো ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জন্য নিজ হাতে ‘ভাঁপা ইলিশ’ রাঁধলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ সাত বছর পরে গত ৭ এপ্রিল দ্বিপক্ষিক রাষ্ট্রীয় সফরে দিল্লি গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে এবারই প্রথম রাষ্ট্রপতি ভবনের অতিথি শালায় থাকছেন তিনি।

ভারতের রাষ্ট্রপতি প্রণবের আদি বাড়ি বাংলাদেশ। রাজনীতিতে অনেক দিনের সম্পর্কের কারণেও তাকে বড় ভাইয়ের মতো শ্রদ্ধা করেন শেখ হাসিনা। ডাকেন ‘প্রণব দা’ বলে। প্রণবের বাঙালী স্ত্রীকেও ভালোবাসেন শেখ হাসিনা। তাই বরাবরের মতো এবারও প্রণবদার জন্য নিয়ে গিয়েছেন পদ্মার ইলিশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রাষ্ট্রপতি ভবনেই নৈশভোজের আয়োজন করেছিলেন প্রণব। সেই ভোজে প্রণবদার জন্য ভাঁপা ইলিশ রাধঁলেন শেখ হাসিনা। অবশ্য শেখ হাসিনার সঙ্গে ঢাকা থেকে গিয়েছেন ব্যক্তিগত ছয়জন দক্ষ রাঁধুনি। তারাই ইলিশের তিন রকম পদ রেঁধেছিলেন। কিন্তু ‘ভাঁপা ইলিশ’ রান্নায় নিজেই হাত লাগান হাসিনা। প্রণবদা যে এই রান্না খেতে ভালোবাসেন তা জানেন বোন হাসিনা।

পদ্মার ইলিশ ছাড়াও সঙ্গে ছিল প্রণবের জন্য ঢাকাই মসলিনের পাঞ্জাবি ও মমতার জন্য জামদানি শাড়ি। দু’জনের হাতেই উপহার তুলে দিয়েছেন হাসিনা। মমতাও হাসিনার হাতে তুলে দিয়েছেন পশ্চিমবঙ্গের রাধারমণ মল্লিকের মিষ্টি ও একটি শাল।

প্রধানমন্ত্রীর সম্মানে দেওয়া মধ্যাহ্নভোজেও ছিল হরেক পদ। লুচি, ছোলার ডাল, পোলাও, পাবদা, ভেটকি, গলদা চিংড়ির মালাইকারি, মুরগির মাংস, মিষ্টি দই এবং রসগোল্লা। আর ছিল বাংলার প্রসিদ্ধ গন্ধরাজ লেবু। গন্ধরাজ লেবু হাসিনার খুব প্রিয়, তা প্রধানমন্ত্রী মোদীও জানেন। লাঞ্চে একই টেবিলে প্রধানমন্ত্রী মোদি, হাসিনা, মমতা। সঙ্গে সুষমা স্বরাজ। একটু দূরে অন্য একটি টেবিলে বসেছেন তৃণমূল সাংসদ সুগত বসু, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় এবং বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়।

মোদী নিজেই সাদরে মমতাকে হাসিনার সঙ্গে একই টেবিলে বসান। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!