• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মতো লটারিতে স্টল বরাদ্দ


সাহিত্য সংস্কৃতি প্রতিবেদক জানুয়ারি ২৩, ২০১৭, ১০:৩০ পিএম
প্রথমবারের মতো লটারিতে স্টল বরাদ্দ

ঢাকা: প্রথমবারের মত ডিজিটালি লটারির মাধ্যমে বরাদ্দ দেয়া হলো অমর একুশে গ্রন্থমেলার দোকান (স্টল) ও প্যাভিলিয়ন। এর মধ্যে দিয়ে নির্ধারিত হয়েছে কোন প্রকাশনা সংস্থা কোথায় তাদের স্টল ও প্যাভিলিয়ন পাচ্ছে।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ লটারি করা হয়। একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান এ লটারি কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ ও প্রকাশকরা।

এবারের মেলায় এক ইউনিটের স্টল পেয়েছে ১৪২টি প্রতিষ্ঠান, দুই ইউনিটের স্টল পেয়েছে ১১৪টি প্রতিষ্ঠান, তিন ইউনিট পেয়েছে ৩১টি ও চার ইউনিট পেয়েছে ১৯ টি প্রতিষ্ঠান। আর প্যাভিলিয়ন পেয়েছে ১১টি প্রকাশনা সংস্থা।

এবারের মেলার সোহরাওয়ার্দী উদ্যানে খাবারের দোকানের পাশাপাশি আরেকটি নতুন সংযোজন হতে যাচ্ছে। এটা হলো শিশুদের জন্য মাতৃদুগ্ধ পানের আলাদা স্টল। মেলায় অনেক মা তাদের শিশুদের নিয়ে আসেন যারা মাতৃদুগ্ধ পান করাতে পারেন না। সেই সব শিশুর কথা চিন্তা করেই সোহরাওয়ার্দীর উদ্যানের শিশু চত্বরের অংশে ব্রেস্ট ফিডিংয়ের জন্য আলাদা স্টল দেয়া হবে। সেখানে বদ্ধস্টলের ভেতরে টেবিল, চেয়ার ও ফ্যানের ব্যবস্থা থাকবে। এই ধরনের উদ্যোগ মেলায় এবারই প্রথম নেয়া হচ্ছে।

মেলার আয়োজক কর্তৃপক্ষ বাংলা একাডেমি এবার গুরুত্ব দিচ্ছে নান্দনিক সৌন্দর্য্যের দিকে। উদ্যানের নানা অংশে বিভিন্ন ধরনের গাছ লাগানো হবে। রাতের বেলা সাজানো হবে নানা রংঙয়ের বাতি দিয়ে। প্রত্যেকটি চত্বরে থাকবে বোর্ড। সেই বোর্ডে লেখা থাকবে এই চত্বরে কোন কোন প্রকাশনা সংস্থা রয়েছে। পাশপাশি বসে বিশ্রাম নেয়ার জন্য সোহরাওয়ার্দী উদ্যানের অংশে ১০টির বেশি বসার স্থান থাকবে।

মেলা পরিচালনা কমিটির সদস্য-সচিব ড. জালাল আহমেদ বলেন, ‘এবারের মেলায় যে বিষয়টিকে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি সেটি হচ্ছে মেলার নান্দনিকতা। একটি পরিকল্পিত এবং সুন্দর মেলা উপহার দেয়ার প্রাণান্তকর চেষ্টায় নিয়মিত কাজ করে যাচ্ছি আমরা। সবকিছু মিলিয়ে এবারের মেলা ভিন্নরকম হবে এটা বলতে পারি।’

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!