• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রশ্ন ফাঁসের প্রমাণ পেল সরকারি কমিটি


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ০৮:৩১ পিএম
প্রশ্ন ফাঁসের প্রমাণ পেল সরকারি কমিটি

ঢাকা: চলমান এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার একটি বিষয়ের সম্পূর্ণ এবং কয়েকটির আংশিক প্রশ্ন ফাঁসের প্রমাণ পেয়েছে এই সংক্রান্ত গঠিত সরকারি কমিটি। এজন্য কমিটির পক্ষ থেকে ওই সব পরীক্ষা বাতিলের সুপারিশ করবেন বলে তারা জানিয়েছেন।

প্রশ্ন ফাঁসের অভিযোগ সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই কমিটির প্রধান ও কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আলমগীর রোববার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান।

প্রসঙ্গত, এবারের এসএসসি পরীক্ষার প্রায় প্রতিটি বিষয়ের প্রশ্ন ফেইসবুকসহ ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে আসার পর সমালোচনার মুখে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আলমগীরকে প্রধান করে এই কমিটি করেছিল শিক্ষা মন্ত্রণালয়।

প্রশ্ন ফাঁসের কোনো প্রমাণ পেয়েছেন কি- এই প্রশ্নে সচিব বলেন, আছে, কিছু কিছু আংশিক আছে। কিছু কিছু পুরোপুরি আছে। যেসব বিষয়ের আংশিক ফাঁস হয়েছে, সেসব ক্ষেত্রে পুরো পরীক্ষা বাতিলের সুপারিশ করবে না কমিটি।

সচিব বলেন, যদি দেখা যায় যে কোনো প্রশ্ন হবুহু মিলে গেছে… যদি অবজেকটিক টাইপের প্রশ্ন ফাঁস হয়ে থাকে বাকিটার পরীক্ষা নতুন করে নেব না, শুধু অবজেকটিভের জন্য পরীক্ষা হবে। যদি পরীক্ষা চলার এক-দুই ঘণ্টার আগে বা তিন ঘণ্টা আগে বা আগের দিন যদি ফাঁস হয়ে থাকে।

তবে পরীক্ষা শুরুর ঠিক আগে প্রশ্ন ফাঁস হলে সেগুলো বাতিলের পক্ষপাতি নন তিনি। আর যদি দেখা যায় পরীক্ষা চলাকালীন বা আধা ঘণ্টা আগে… যদি দেখা যায় ৫০০ ছেলেমেয়ে এরসঙ্গে জড়িত, এজন্য তো ২০ লাখ ছেলেমেয়ের পরীক্ষা বাতিল করা ঠিক হবে না।

আলমগীর বলেন, বাতিল করবে মন্ত্রণালয়, আমরা সুপারিশ করার মালিক। চলতি এসএসসি ও সমমানের বেশিরভাগ পরীক্ষার প্রশ্নই পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে সামাজিক যোগাযোগের মাধ্যমে ফাঁস হয়েছে।

গত কয়েক বছর ধরে ফেইসবুকে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস হলেও সরকারের পক্ষ থেকে তা অস্বীকার করা হচ্ছিল। সম্প্রতি ভয়াবহ আকারে প্রশ্ন ফাঁসের পর সরকার বলছে, পরীক্ষার কিছুক্ষণ আগে উদ্দেশ্যমূলকভবে শিক্ষকরা প্রশ্ন ফাঁস করে দিচ্ছেন।

কোনো বিষয়ের প্রশ্ন পুরোটা ফাঁসের প্রমাণ পাওয়া গেছে তা না জানালেও সচিব বলেন, একটা পেয়েছি, এখন বলব না, ২৬ ফেব্রুয়ারি জানতে পারবেন। আগামী ২৫ ফেব্রুয়ারি আরেকটি সভা করে প্রতিবেদন চূড়ান্ত করবেন তারা, আর প্রতিবেদন জমা দেবেন ২৬ ফেব্রুয়ারি।

গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ২৫ ফেব্রুয়ারি।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!