• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের চিহ্নিত করা কঠিন: শিক্ষা সচিব


যশোর প্রতিনিধি মার্চ ১৮, ২০১৭, ০৮:৩০ পিএম
প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের চিহ্নিত করা কঠিন: শিক্ষা সচিব

ফাইল ছবি

যশোর: শিক্ষা সচিব সোহারাব হোসেন বলেন, বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িতদের চিহ্নিত করা কঠিন হয়ে পড়েছে। কারণ হিসেবে তিনি বলেন, প্রশ্ন তৈরিতে শুধু মডারেট থেকে বিজি প্রেসের ছাপাখানা পর্যন্ত ২২৮ জন সরাসরি সম্পৃক্ত রয়েছেন। ফলে কোথা থেকে; কার কাছ থেকে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে সেটা নিশ্চিত হওয়া কঠিন।

শনিবার (১৮ মার্চ) দুপুরে ‘ইনোভেশনের মাধ্যমে সরকারের নির্দেশনা বাস্তবায়ন’ শীর্ষক এক মতবিনিময় সভায় নতুনহাট কলেজের সভাপতি ও সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সেতারা খাতুনের প্রশ্নের উত্তরে শিক্ষা সচিব এসব কথা বলেন। এ সভায় শিক্ষা সচিব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দের সাথে খোলামেলা কথা বলেন এবং বিভিন্ন সমস্যার কথা শোনেন। এসময় শিক্ষা সচিব নোট গাইড বন্ধে দ্রুত কঠোর পদক্ষেপ নেয়ার কথা জানান।

শিক্ষা সচিব আরও বলেন, ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দেয়া মানে নিজের জীবনকে ধ্বংস করে দেয়া। তাই শিক্ষার্থীদের এ ঘৃণ্য কাজে সম্পৃক্ত না হতে শিক্ষা সচিব শিক্ষক ও অভিভাবকদের প্রচার চালাতে আহবান জানান।

এদিকে স্কুল-কলেজের ওয়েব সাইড চালানো, ইন্টারনেট ব্যবহার, ডিজিটাল হাজিরাসহ প্রযুক্তির নানা ব্যবহারে কোন টেশনিশিয়ানের সাপোর্ট না থাকায় নানা সমস্যা হচ্ছে বলে শিক্ষা সচিবের দৃষ্টিতে আনেন যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এম হাসান সরোওয়ার্দী। শিক্ষা সচিব টেশনিশিয়ান নিয়োগে আপাতত কোন সিদ্ধান্ত নেই উল্লেখ করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থাপনায় এ সাপোর্ট দেয়ার জন্য পরামর্শ দেন।

যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীরের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, সেন্টারনিক টেকনোলজি লিমিটেডের ভাইস চেয়ারম্যান তানভীর সাদিক। জেলা প্রশাসন ও সেন্টারনিকের সার্বিক ব্যবস্থাপনায় যশোরের শিক্ষা ব্যবস্থাপনার উপর তথ্য-উপাত্ত উপস্থাপন করেন জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম টুকু।

এসময় আরও বক্তব্য দেন, এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মিজানুর রহমান, যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আসাদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পারভেজ হাসান, যশোর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ আবু তোরাব, যশোর শিক্ষা বোর্ড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মহিবুল আকবার মজুমদার, জিলা স্কুলের প্রধান শিক্ষক গোলাম আযম, যশোর কলেজের অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, নতুনহাট কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ফারজানা হক।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!