• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রেসিডেন্ট হিসেবে কোনো বেতন নেবেন না ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৩, ২০১৬, ০৫:৫৭ পিএম
প্রেসিডেন্ট হিসেবে কোনো বেতন নেবেন না ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে কোনো ধরনের বেতন-ভাতা নেবেন না বলে জানিয়েছেন দেশটির সদ্য নির্বাচিত রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। নির্বাচিত হওয়ার আগে ট্রাম্প জানিয়েছিলেন, হোয়াইট হাউজে থাকাকালীন প্রেসিডেন্টের বেতন ৪ লাখ ডলারের এক পয়সাও নেবেন না তিনি।

গত সেপ্টেম্বরে নিউ হ্যামিস্ফায়ারে এক নির্বাচনী প্রচারণায় তিনি বলেন, ‘যে জিনিসটি আমি প্রথমে করব, আমি বলে রাখি, যদি আমি প্রেসিডেন্ট নির্বাচিত হই তাহলে কোনো বেতন নেব না। ঠিক আছে? এটা আমার জন্য খুব প্রয়োজনীয় কিছু না।’

এক মাস পরে টুইটারেও একই কথা জানিয়েছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট হলে বেতন নেবেন কি না- এক ভক্তের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি এক ডলার বেতনও নেব না। প্রেসিডেন্ট হলে আমি আমার বেতনের পুরোটাই ছেড়ে দেব।’

ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদন অনুসারে ট্রাম্প বর্তমানে ৩ দশমিক ৭ বিলিয়ন ডলারের মালিক। মধ্যপ্রাচ্য, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে রিয়েল এস্টেটের ব্যবসা আছে ট্রাম্পের। এ কারণে ব্যবসায়ী জগতে তার পরিচিতি রিয়েল এস্টেট মোগল হিসেবে।

ট্রাম্পের আগে আরও দুইজন মার্কিন রাষ্ট্রপতি তাদের বেতন বিভিন্ন দাতব্য সংস্থায় দান করে দিতেন। এরা হলেন- হার্বার্ট হুভার এবং জন এফ কেনেডি। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্টরা বেতন হিসেবে বছরে ৪ লাখ ডলার পেয়ে থাকেন। এছাড়া আরও বিভিন্ন ভাতা হিসেবে পান ৫০ হাজার ডলার।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!