• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ফাইনাল নিশ্চিত মাশরাফিদের


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০১৮, ১১:০১ পিএম
ফাইনাল নিশ্চিত মাশরাফিদের

ঢাকা: দীর্ঘ ১০ বছর পর টাইগারদের ঘরের মাঠে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে ত্রিদেশীয় ক্রিকেট সিরিজ। সিরিজের প্রথম দুই ম্যাচে দুর্দান্ত জয়ে ১০ বছর পর অনুষ্ঠানরত এই টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিতই হয়ে গেছে বাংলাদেশের।

শুক্রবার (১৯ জানুযারি) নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১৬৩ রানে বিশাল ব্যবধানে হারিয়েই ফাইনালের টিকিট কেটে ফেলেন মাশরাফি-সাকিবরা। হয়ত অনেকের মনে প্রশ্ন হতে পারে, কীভাবে?

এই সিরিজে ম্যাচ জিতলে জয়ী দল পাচ্ছে ৪ পয়েন্ট করে। সেই সঙ্গে বোনাস পেলে যোগ হচ্ছে আরো ১ পয়েন্ট। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেটের বিরাশ জয় পেয়েছিল বাংলাদেশ। বোনাস পয়েন্টটাও পাওয়া গিয়েছিল। শুক্রবারও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে বোনাস পয়েন্ট যোগ হয়েছে বাংলাদেশের মোট পয়েন্টের সঙ্গে।

তাই দুই ম্যাচে জয়ের পয়েন্টর সঙ্গে বোনাস পয়েন্ট যোগ হয়ে বাংলাদেশের মোট পয়েন্ট এখন ১০। শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে-দুই দলেরই আর দুটি করে ম্যাচ জেতা সম্ভব নয়। জিম্বাবুয়ে যদি দুই ম্যাচ জেতে, তাহলে অন্তত এক ম্যাচ হারতেই হবে শ্রীলঙ্কাকে, কারণ একটা ম্যাচে মুখোমুখি হবে তারা। শ্রীলঙ্কারও অবস্থা একই।

জিম্বাবুয়ের পয়েন্টের দিকে তাকালে বাংলাদেশের বিপক্ষে হারের পর জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে, যাতে ২ ম্যাচে তাদের পয়েন্ট ৪। শেষ দুই ম্যাচে বোনাসসহ জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে সর্বোচ্চ ১৪ (৪+৫+৫)। সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কাকেও হারাবে জিম্বাবুয়ে। তখন বাংলাদেশের বিপক্ষে জিতলেও শ্রীলঙ্কার পয়েন্ট হবে সর্বোচ্চ ৫ (বোনাস পয়েন্টসহ)। তার মানে ফাইনালে খেলা হবে না লঙ্কানদের।

অন্যদিকে শ্রীলঙ্কার জয়ের হিসাবের দিকে। হাথুরুসিংহের দল বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে বাকি দুই ম্যাচে জয়ের সঙ্গে বোনাস পেলে পয়েন্ট হবে সর্বোচ্চ ১০ (০+৫+৫)। শ্রীলঙ্কার কাছে হেরে যাওয়ার পর জিম্বাবুয়ে যদি বাংলাদেশকে বোনাস পয়েন্টসহ হারিয়ে দেয়, তাহলে তাদের পয়েন্ট হবে সর্বোচ্চ ৯। তখন ফাইনালে চলে যাবে শ্রীলঙ্কা।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!