• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-রাশিয়া যাতায়াতে ভিসা লাগবে না


সোনালীনিউজ ডেস্ক অক্টোবর ১৭, ২০১৬, ১১:৫৭ এএম
বাংলাদেশ-রাশিয়া যাতায়াতে ভিসা লাগবে না

বাংলাদেশ ও রাশিয়া এই দুই দেশের মানুষের যাওয়া-আসায় এখন আর কোনো ভিসা লাগবে না। পাসপোর্ট থাকলেই চলবে।

আপাতত সুযোগটা সীমাবদ্ধ থাকবে কূটনৈতিক আর অফিসিয়াল পাসপোর্টধারীদের মধ্যে। তাদের যাতায়াতটা স্বাভাবিক হলে সুযোগটা সার্বজনীন হবে। বাংলাদেশীরা তখন নির্দ্বিধায় শুধু পাসপোর্ট হাতে নিয়েই ঢাকা থেকে উড়ে গিয়ে মস্কো বা সেন্টপিটার্সবার্গে নামতে পারবেন।

সেখান থেকেও রাশিয়ার মানুষ ঢাকা সফর করতে পারবেন ভিসা ছাড়াই।

জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিতে গিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ২২ সেপ্টেম্বর ভিসা চুক্তিতে সই করেন। খবর আনন্দবাজার।

ক্রিমিয়ায় উপদ্বীপ নিয়ে একটু বেকায়দায় রাশিয়া। ২০১৪ সালে ইউক্রেন বিপ্লবে দেশের সরকার ভাঙে। রাশিয়ার হস্তক্ষেপে ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ায় যোগ দেয়। জাতিসংঘের সাধারণ সভায় রাশিয়ার এ কাজের বিরোধিতায় প্রস্তাব গৃহীত হয়। সংকটে পড়ে রাশিয়া। তার থেকে বেড়োনোর প্রয়াস অব্যাহত রাখে তারা। সঙ্গী দেশের সংখ্যা বাড়ানো দরকার। এক্ষেত্রে বাংলাদেশের সমর্থন ন্যায়ের দিকে।

বাংলাদেশের ভূমিকাকে অভিনন্দন জানিয়েছে রাশিয়া। বাংলাদেশে রাশিয়ার সব থেকে বড় অবদান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ। কেন্দ্রটি হলে বিদ্যুতের সমস্যা আর থাকবে না।

দিনে দিনে রাশিয়া অনেক বদলেছে। ১৯৭০ সালের জুলাইতে রুশ সংসদ ইসলাম, খ্রিস্টান, বৌদ্ধ, ইহুদি ধর্মকে স্বীকৃতি দিয়েছে। বিরোবিজান এলাকা ইহুদিদের স্বশাসিত অঞ্চল হিসেবে ঘোষিত। রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের বাংলাদেশ সফর শুরু আগামী বছরের গোড়াতেই।

সফরে দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন দিগন্ত খোলার ইঙ্গিত রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার চুক্তি হবে একাধিক বিষয়ে। সব দিক খতিয়ে দেখতে ঢাকায় প্রতিনিধি দল পাঠাচ্ছে রাশিয়া। সম্পর্কের নতুন মলাটটা তৈরি করবেন তারাই।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!