• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে জঙ্গিবাদের হুমকি কমেছে: হোয়াইট হাউস


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১০, ২০১৭, ০৮:২৫ পিএম
বাংলাদেশে জঙ্গিবাদের হুমকি কমেছে: হোয়াইট হাউস

ঢাকা: জঙ্গিদের বিরুদ্ধে আরও কার্যকর পদক্ষেপ নিতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে। এছাড়া বাংলাদেশে জঙ্গিবাদের হুমকি আগের তুলনায় কমেছে বলে হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক পিটার ল্যাভয় উল্লেখ করেছেন।

পিটার বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান নিয়ে আমরাও উদ্বেগে ছিলাম। এসব গোষ্ঠীর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে তাদের উৎসাহিত করছি। বাংলাদেশে সন্ত্রাসবাদের হুমকি কমেছে। অন্তত সাম্প্রতিক মাসগুলোয় এ ধরনের হামলা কমেছে এবং আশা করি সেই ধারা অব্যাহত থাকবে।

বাংলাদেশে ‘জঙ্গিবাদের উত্থান’ প্রশ্নে পশ্চিমা বিশ্বে বিশেষ করে যুক্তরাষ্ট্রে উদ্বেগসংক্রান্ত এক প্রশ্নের জবাবে ল্যাভয় এসব কথা বলেন। আগের ভ্রমণ সতর্কতাকে হালনাগাদ করে গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র দপ্তরে তাদের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা বজায় রাখতে বলে এবং ঢাকায় দূতাবাসের দেয়া সতর্কতাকে আংশিক পরিবর্তন করা হয়। ২০১৭ সালের ৫ জানুয়ারি থেকে এটা কার্যকর হয়েছে।

গতবছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর দূতাবাসের কর্মীদের পরিবারের সদস্যদের ফেরত নিয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই বছরের অক্টোবরে আইএসের পক্ষ থেকে বাংলাদেশের সবচেয়ে ‘সুরক্ষিত এলাকায়’ ‘প্রবাসী, পর্যটক, কূটনীতিক, গার্মেন্ট বায়ার, মিশনারি এবং খেলোয়ারদের’ ওপর হামলার হুমকি দেয়া হয়েছিল।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, বাংলাদেশে নিয়োজিত মার্কিন সরকারি কর্মীদের সম্ভাব্য হুমকির বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। তাই দৈনন্দিন জীবনযাপন, কর্মক্ষেত্র এবং ভ্রমণের ক্ষেত্রে তাদের কড়া নিরাপত্তামূলক নির্দেশনা মেনে চলতে হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!