• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিএনপির কাউন্সিল ঘিরে রাজধানীতে তীব্র যানজট


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৯, ২০১৬, ১১:২৮ এএম
বিএনপির কাউন্সিল ঘিরে রাজধানীতে তীব্র যানজট

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ৬ষ্ঠ জাতীয় কাউন্সিল ঘিরে রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে। এজন্য রাজধানীবাসীর কাছে ক্ষমা চেয়েছে দলটির হাই কমান্ড।কাউন্সিলে আসা নেতাকর্মীদের ভিড়ে রাস্তার দু’পাশে আটকা পড়েছে শতশত গাড়ি। এতে দুর্ভোগে পড়েছেন সমাবেশে আসা নেতা-কর্মীসহ সাধারণ মানুষ।

শনিবার সকাল থেকেই নেতা-কর্মীরা মিছিল সহকারে সমাবেশ স্থলে জমায়েত হচ্ছেন। এতে শাহবাগ, কাটাবনসহ রাজধানীর রামপুরা-বাড্ডা ও মতিঝিল এলাকার রাস্তার দু’পাশে শতশত গাড়ির জটলা বেঁধে গেছে। এতে করে কর্মমুখী মানুষ রাস্তায় আটকা পড়ে দুর্ভোগ পোহাচ্ছেন।

গতরাতে বৃষ্টি হওয়ায় আবহাওয়া খানিকটা শীতলই। কিন্তু স্লোগান আর ভিড়ের উত্তাপে শীতলতা আর নেই। ছড়াচ্ছে উত্তাপ। রংধনু বাসের জানালা দিয়ে কাগজের তৈরি পাখা দিয়ে নিজেকে বাতাস করছিলেন রাইসা মাহমুদ। সঙ্গে ৬ বছর বয়সী সন্তান মিনু। সাংবাদিক পরিচয় দিতেই ক্ষোভ মেশানো অভিযোগ, ‘রাস্তা আটক করে এসব করার কোনো মানে হয়? আমি অনেক দূরে যাচ্ছি, কাছে কোথাও গেলে হেটেই যেতাম। আবার এই বাসে টাকাটাও দেয়া হয়ে গেছে। ছোট বাচ্চাকে আবার কোন বাসে উঠবো- এই চিন্তায় বাস থেকে নামছি না।’

বিএনপি নেতারা এ পরিস্থিতির জন্য দায়ী করছেন পুলিশ প্রশাসনকে। কাউন্সিলের জন্য ভেন্যুও উপযুক্ত নয় বলে দাবি তাদের। এ ব্যাপারে বংশাল থানা বিএনপির সাবেক এক সহসভাপতি বলেন, ‘আমরা আসলে এখানে কাউন্সিল করতেই চাইনি। আমরা চীনমৈত্রীতে (বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র) কাউন্সিল করতে চেয়েছিলাম বা আরো কোনো বড় জায়গায়। কিন্তু বাধ্য হয়ে এখানে আজ করতে হচ্ছে। আমরা জানি যে আজ ব্যাপক যানযট হবে। তবুও কিছু করার নেই আমাদের। এই সাময়িক ভোগান্তির জন্য শহরবাসীর ক্ষমা চাচ্ছি।

এছাড়াও তারা অভিযোগ করছেন, পুলিশ একটু তৎপর হলেই এ যানজট এড়ানো যেত। সকাল থেকে এ সড়কগুলো বন্ধ করে বিকল্প সড়কে যাওয়ার ব্যবস্থা করা হতো তাহলে নেতা-কর্মীরা সুন্দরভাবে সমাবেশস্থলে আসতে পারতেন।

সকাল থেকেই রাজধানীর শাহবাগ গোলচত্বর থেকে ফার্মগেট ও শাহবাগ হয়ে জাতীয় প্রেসক্লাবমুখী সড়কের আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে। সমাবেশে অংশ নিতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিএনপির নেতা-কর্মীরা গাড়িতে চেপে সকাল ৭টার দিকে মৎস্য ভবনের দিকে যেতে থাকেন। এ ছাড়া ঢাকার আশপাশ থেকেও দলের হাজারো  নেতা-কর্মী-সমর্থক সমাবেশে যোগ দেন। যানজটের কারণে তাদের বহন করে আনা বাস ও ট্রাকগুলো নির্ধারিত সময়ে কাউন্সিলস্থলে পৌঁছাতে পারেনি।

মতিঝিল এলাকা থেকে কেউ কেউ পাবলিক বাসে চাপলেও দীর্ঘক্ষণ যানজটে আটকে থাকার পর গাড়ি থেকে নেমে হাঁটতে শুরু করেন।

মাহমুদ নামের বেসরকারি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, সকালে তিনি ব্যক্তিগত গাড়ি নিয়ে রাজধানীর বিজয় নগর এলাকায় অফিসে যাওয়ার চেষ্টা করেন। শাহবাগ থেকে মৎস্য ভবনের মোড় পর্যন্ত সড়কে তিনি দেড় ঘণ্টা আটকে ছিলেন। এরপর বাধ্য হয়ে তিনি গাড়ি ছেড়ে হেঁটে অফিস অভিমুখে রওনা দেন।

এদিকে শনিবার সকাল থেকেই কাউন্সিলস্থলে উপস্থিত হয়েছেন বিএনপির নেতা-কর্মীরা। তারা ব্যানার ফেস্টুন ও মিছিল নিয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে অবস্থান করছেন।

সোনালীনিউজ/এমএইউ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!