• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিচারকদের আচরণবিধি প্রকাশ হলে জানা যাবে


আদালত প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৭, ০৩:৪৮ পিএম
বিচারকদের আচরণবিধি প্রকাশ হলে জানা যাবে

ফাইল ছবি

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের আচরণবিধি সংক্রান্ত গেজেটের খসড়া আজকেই (২৯ নভেম্বর) রাষ্ট্রপতি কাছে যেতে পারে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইনমন্ত্রী এ কথা বলেন। 

বিচারক সংক্রান্ত আচরণবিধিতে কী কী থাকছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, প্রজ্ঞাপন প্রকাশিত হলেই তা জানতে পারবেন।

তিনি বলেন, উচ্চ আদালতের তৈরি করা নিম্ন আদালতের বিচারকদের আচরণবিধি সংক্রান্ত গেজেটের খসড়া আমরা হাতে পেয়েছি। আশা করছি, আজকের মধ্যেই সেটি রাষ্ট্রপতির কাছে যাবে। রাষ্ট্রপতি অনুমোদন দিলেই তা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

তিনি আরো বলেন, ‘এই আচরণবিধি নিয়ে উচ্চ আদালতের সঙ্গে অনেক আলাপ-আলোচনা হয়েছে। তারপর উচ্চ আদালত এই খসড়া তৈরি করে দিয়েছেন। এতে নিম্ন আদালতের বিচারকদের সবকিছুই থাকছে।’

আইনমন্ত্রী বলেন, ‘আইসিটি অ্যাক্টের ৫৭ ধারা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে সেভাবে থাকছে না। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মধ্যে সিকিউরিটি অ্যাক্ট সমন্বয় করা হবে মত প্রকাশের স্বাধীনতা খর্ব না হয় এর মাধ্যমে সে উদ্যোগ নেয়া হয়েছে। বিষয়টি চূড়ান্ত হলেই সবকিছু পরিষ্কার হবে।’

এর আগে মন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (আইসিটি) নিয়ে একটি সভায় যোগ দেন। সেখানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ হোসেন পলকসহ সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!