• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন শুরু


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ১২:০১ পিএম
বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন শুরু

বিজিবি সদর দপ্তরে সম্মেলনের এক মুহূর্তের দৃশ্য

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মহাপরিচালক পর্যায়ের পাঁচ দিন ব্যাপী সীমান্ত সম্মেলন আজ ১৯ ফেব্রুয়ারি রবিবার আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে।

সকালে রাজধানীর পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা, আইপিএস এর নেতৃত্বে ১৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করেন। প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ রয়েছেন।

অপরদিকে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, এনডিসি, পিএসসি এর নেতৃত্বে ২৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ, বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ প্রতিনিধিত্ব করছেন। একই সাথে সীমান্ত সম্মেলন উপলক্ষে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) পরিচালিত বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের ০৬ সদস্যের প্রতিনিধিদল, বিজিবি পরিচালিত সীমান্ত পরিবার কল্যাণ সমিতি’ (সীপকস্) এর বিভিন্ন কর্মকান্ড পরিদর্শন করবেন।

এবারের সম্মেলনে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের ওপর গুলি, বাংলাদেশী নাগরিকদের অপহরণ, অস্ত্র ও গোলা-বারুদ পাচার, সীমান্তের অপরপ্রান্ত থেকে বাংলাদেশে ফেন্সিসিডিল, মদ, গাঁজা, হেরোইন এবং ইয়াবা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপির ভারতীয় অংশে ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট) স্থাপন, উভয় দেশের সীমান্তে নদীর তীর সংরক্ষণ কাজে সহায়তা, চোরাচালানী ও অপরাধীদের বিষয়ে তথ্য বিনিময় এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় ইত্যাদি অগ্রাধিকার পাবে। 

সম্মেলন শেষে আগামী ২২ ফেব্রুয়ারি প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবেন।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!