• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাকবক্স যাচ্ছে কানাডায়


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৬, ২০১৮, ০৪:০০ পিএম
বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাকবক্স যাচ্ছে কানাডায়

ঢাকা : নেপালের রাজধানী কাঠমান্ডুতে বিধ্বস্ত ইউএস-বাংলার উড়োজাহাজের ব্ল্যাকবক্স পরীক্ষা-নিরীক্ষার জন্য কানাডায় পাঠানো হচ্ছে। ব্ল্যাকবক্সে ধারণকৃত তথ্য-উপাত্ত পরীক্ষার পর জানা যাবে দুর্ঘটনার মূল কারণ। এটি থেকে তথ্য-উপাত্ত জানার কারিগরি সক্ষমতা নেপালের না থাকায় কানাডায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তদন্ত কমিটি।

উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার দুদিন পর বৃহস্পতিবার (১৫ মার্চ) নেপাল সরকার গঠিত তদন্তদল দুর্ঘটনার কারণ উদ্ঘাটনে কাজ শুরু করে। তদন্তদলের নেতৃত্ব দিচ্ছেন নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাবেক মহাপরিচালক যজ্ঞ প্রসাদ গৌতম। তদন্তদলকে সহায়তা দিতে বাংলাদেশের তিন সদস্যের বিশেষজ্ঞ দলও সেখানে যুক্ত হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে তদন্তদলকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান গতকাল বৃহস্পতিবার ঢাকায় নিজ কার্যালয়ের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেছেন, রিপোর্ট পেতে সময় বেশি লাগতে পারে। ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নিয়ম অনুযায়ী ৩৬৫ দিনের মধ্যে এ ধরনের তদন্ত শেষ করার কথা।

নাইম হাসান বলেন, ব্ল্যাকবক্স, ককপিটের ভয়েস রেকর্ডার, ইক্যুপমেন্ট টেস্টে বিভিন্ন উপাদান উঠে আসতে পারে। সেগুলো একত্র করতে দীর্ঘ সময় লাগবে।
তিনি আরো বলেন, অতীতের বিমান দুর্ঘটনার ঘটনাপ্রবাহ বিচারে ‘নেপাল ট্র্যাজেডি’ তদন্তে এক থেকে দেড় বছরও সময় লাগতে পারে। এ ছাড়া আইকার (আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন) নিয়ম অনুযায়ী তদন্ত ধীরস্থিরভাবে সম্পন্ন করতে হবে।

বেবিচক চেয়ারম্যান বলেন, ‘ঘটনা যেহেতু নেপালে ঘটেছে, সে হিসেবে তদন্তের এখতিয়ার পুরোপুরি নেপালের ওপর বর্তায়। আমরা সহযোগিতা করব, আমাদের টিম আসা-যাওয়া করবে। এখন থেকে নিয়মিত তাদের অ্যাভিয়েশন অথরিটির সঙ্গে যোগাযোগ থাকবে।’

সিভিল অ্যাভিয়েশনের সদস্য (পরিকল্পনা ও পরিচালনা) মোস্তাফিজুর রহমান ও পরিচালক (ফ্লাইট সেফটি) চৌধুরী জিয়াউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

গত সোমবার নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার একটি বিমান ৬৭ যাত্রী ও চার ক্রু নিয়ে বিধ্বস্ত হয়। এতে ৫১ জন নিহত হন। এর মধ্যে বিমানের পাইলট ও ক্রুসহ ২৬ বাংলাদেশি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!