• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিপদসীমার উপরে পানি, যে কোনো মুহূর্তে ভাঙবে বাঁধ


কাজল সরকার, হবিগঞ্জ জুন ২০, ২০১৭, ০১:৫৪ পিএম
বিপদসীমার উপরে পানি, যে কোনো মুহূর্তে  ভাঙবে বাঁধ

হবিগঞ্জ : অতি বর্ষণ আর উজান থেকে নেমে আসা পানিতে হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদ সীমার ২৮৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন শহরবাসী। ইতোমধ্যে শহরের নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। সেখানকার বাসিন্ধাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) সকাল পর্যন্ত পানি বাড়ার ফলে শহর প্রতিরক্ষা বাঁধে ফাটল দেখা দিয়েছে। শহরের কামড়াপুর ব্রীজ, মাছুলিয়া ও তেতৈয়া ব্রীজ পয়েন্ট ঝুকিপুর্ণ অবস্থায় রয়েছে। সেখানে হাজার হাজার বালুর বস্তা ফেলে বাঁধ রক্ষার চেষ্টা করছে প্রশাসন।

এদিকে, খোয়াই নদী ভাংঙ্গন আতঙ্কে নির্ঘুম রাত কাটিয়েছে হবিগঞ্জ শহরবাসী। কেউ কেউ আবার ভাঙ্গন আতঙ্কে বাসা বাড়ি থেকে মালামালও সরিয়ে নিচ্ছে। রাতে ব্যবসায়ীদের দোকানের মালামালও সরিয়ে নিতে দেখা গেছে। কেই কেই আবার দুতলা কিংবা ৩ তলায় মালামাল তুলে রেখেছেন।


মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, বাধগুলোতে প্রশাসনের সহযোগীতায় স্থানীয় লোকজন বালুর বস্তা ফেলে পানি প্রবেশ বন্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সকালে পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বারবার মাইকিং করে খোয়াই নদীর পাড়ের বসবাসকারী ও শহরবাসীকে সর্তক থাকার আহ্বান জানানো হয়। মাইকিং কওে আরও বলা হয়েছে। খোয়াই নদীর বাঁধ অতি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন সময় ভেঙ্গে যেতে বাঁধ। তাই সবাইকে সতর্ক থাকার অনুরুধ জানানো হয়।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মোঃ তাওহিদুল ইসলাম জানান, হবিগঞ্জ ও ভারত এলাকায় প্রচুর বৃষ্টির কারণে ও ভারতের ত্রিপুরা রাজ্য থেকে নেমে আসা পাহারি ঢলে খোয়াই নদীর পানি দ্রুত গতিতে বেড়েই চলছে। রাতে শহরের মাছুলিয়া পশ্চিম দিকে হাওরে ভাঙ্গনের চেষ্টা করা হলে এলাকার লোকজন দেশীয় অস্ত্রহাতে রাত জেগে বাধ পাহাড়া দেয়। এ অবস্থায় এলাকার লোকজন আতঙ্কে রয়েছে।

তিনি বলেন, বাঁধ অতি ঝুঁকিপুর্ণ হয়ে পড়েছে। যে কোন সময় ভেঙ্গে যেতে পারে। তাই সকলকে সতর্ক থাকা জরুরি। প্রশাসন বাঁধ রক্ষার্থে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!