• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিমান হামলায় সিরিয়ায় নিহত ৯০


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৩, ২০১৬, ০৮:২০ পিএম
বিমান হামলায় সিরিয়ায় নিহত ৯০

সিরিয়ায় বিমান হামলায় কমপক্ষে ৯০ জন নিহত হয়েছেন। রাতভর সরকারি বাহিনী ও রাশিয়ার বিমান হামলায় এ নিহতর ঘটনা ঘটে। এদের মধ্যে অধিকাংশই নিহত হয়েছেন দেশটির আলেপ্পা প্রদেশে। মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা বিরোধী কর্মীরা এ তথ্য জানিয়েছেন। বিদ্রোহী নিয়ন্ত্রিত এই প্রদেশে দেশটির ৩ লাখেরও বেশি বেসামরিক নাগরিক আটকা পড়েছেন।

সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা দফতর বলছে, কাফর হামরা শহরের একমাত্র নারী ও শিশু হাসপাতালে বিমান হামলায় দুই কর্মী নিহত হয়েছেন। হাসপাতালের ধ্বংসাবশেষের নিচ থেকে এক নার্সসহ আরো ১০ জনকে উদ্ধার করা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, উরেম আল কুবরা শহরের কাছে একটি মার্কেটে বিমান হামলায় অন্তত ৬ জনের প্রাণহানি ঘটেছে। ইদলিবের উত্তরাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ও আলেপ্পোর সঙ্গে এই শহরের সংযোগ রয়েছে।

আল জাজিরার প্রতিনিধি রেজা সায়াহ সিরিয়া-তুর্কি সীমান্তের গজিয়ানটেপ থেকে বলেন, সাম্প্রতিক হামলায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনার একটি গত রাতের ঘটনা।

রাশিয়ার সেনাবাহিনী বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে, মানবিক সহায়তা পৌঁছানোর জন্য প্রত্যেকদিন আলেপ্পায় তিন ঘণ্টা হামলা বন্ধ থাকবে। তবে আটকে পড়াদের সহায়তার জন্য এই সময় পর্যাপ্ত নয় বলে মন্তব্য করেছে জাতিসংঘ।

এদিকে, আলেপ্পার মানবিজ শহর থেকে দুই হাজারের বেশি বন্দীকে ছেড়ে দিয়েছে আইএস। আইএসের বিরুদ্ধে এসব বন্দীকে ঢাল হিসেবে ব্যবহারের অভিযোগ উঠেছে। এ ছাড়া আলেপ্পায় আটকা পড়া হাজার হাজার সিরীয় নাগরিকের কাছে ওষুধ, পানি, ও খাদ্যসহ মানবিক ত্রাণ সহায়তা পৌঁছে দিতে ৪৮ ঘণ্টার যুদ্ধ বিরতির প্রস্তাবে রাশিয়া রাজি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!