• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টিকারী ভয়ঙ্কর ৫ জঙ্গি সংগঠন


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ৩, ২০১৬, ১২:৫৫ পিএম
বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টিকারী ভয়ঙ্কর ৫ জঙ্গি সংগঠন

বিশ্বজুড়ে জঙ্গি হামলার কারণে বহু মানুষ প্রাণ হারিয়েছে। অনেকেরই ধারণা, তথাকথিত ইসলামিক স্টেট বা আইএস-ই সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গি গোষ্ঠী। কিন্তু বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচি বা গ্লোবাল টেররিজম ইনডেক্স কিন্তু বলছে ভিন্ন কথা। সেই ইনডেক্স অনুযায়ী এদের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গ সংগঠন বোকো হারাম। এই তালিকা অনুযায়ী জেনে নিন বিশ্বের পাঁচ প্রথমসারির জঙ্গি সংগঠন এবং তাদের কার্যকারিতা!

বোকো হারাম
ইসলামিক স্টেট বা আইএস নয়, বিশ্বের ভয়ঙ্কর জঙ্গি সংগঠনগুলোর তালিকার শীর্ষে রয়েছে নাইজেরিয়ার বোকো হারাম। ২০১৫ সালে আবু বকর শেকাউ-এর নেতৃত্বে এই জঙ্গি গোষ্ঠীটি ৬ হাজার ৬৪৪ জন মানুষকে হত্যা করেছে। তাদের হামলায় আহত হয়েছে ১,৭৪২ জন। বেশিরভাগই সাধারণ নাগরিক। এছাড়া হাজারো কিশোরীকে অপহরণ করেছে বোকো হারাম।

তালিবান
১৯৯৪ সালে আফগানিস্তানে গৃহযুদ্ধ চলার সময় এই জঙ্গি সংগঠনটি তৈরি হয়। বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ জঙ্গি সংগঠন বলা হয় এদের। ২০১৫ সালে তালিবানের হাতে প্রাণ হারিয়েছে তিন হাজার ৪৭৭ জন এবং আহত হয়েছে তিন হাজার ৩১০ জন। গত বছর বিশ্ব জুড়ে ৮৯১ টি হামলা চালিয়েছে তারা। হিবাতুল্লাহ আকন্দজাদা এখন তালিবানের নেতৃত্বে রয়েছেন।

ইসলামিক স্টেট
যদিও বোকো হারাম আইএস-এর তুলনায় বেশি মানুষকে হত্যা করেছে, কিন্তু আতঙ্ক সৃষ্টির দিক থেকে সবচেয়ে উপরে আছে আইএস। বিশ্বের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি বলা হচ্ছে আইএসকে। ২০১৫ সালে তাদের হাতে প্রাণ হারিয়েছে ৬ হাজার ৭৩ জন মানুষ এবং আহত হয় ৫ হাজার ৭৯৯ জন। ১০৭১টি হামলা চালিয়েছে তারা বিশ্ব জুড়ে। আবু বকর আল বাগদাদির নেতৃত্বে সংগঠনটি সিরিয়া, ইরাক, তুরস্ক ও ইউরোপ জুড়ে এখনও হামলা চালিয়ে যাচ্ছে।

আল-শাবাব
বোকো হারামকে যদি আইএস এর সঙ্গে তুলনা করা হয়, তবে আল শাবাবকে তুলনা করা যায় আল কায়েদার সঙ্গে। পূর্ব আফ্রিকায় এদের আধিপত্য অনেক বেশি। সোমালিয়াকে ইসলামিক রাষ্ট্র বানানোই তাদের মূল লক্ষ্য। গত বছর জঙ্গি গোষ্ঠীটি ৪৯৬টি হামলা চালিয়েছে, হত্যা করেছে ১ হাজার ২১ জন মানুষকে, আহত হয়েছে ৮৫০ জন।

ফুলানি জঙ্গি গোষ্ঠী
বিশ্বব্যাপী এদের তেমন পরিচিতি নেই। এরা নাইজেরিয়ার ফুলা সম্প্রদায়ের মানুষ। এদের লক্ষ্য ফুলানির ভূমি মালিকদের হত্যা করা। ২০১৫ সালে ১৫০ টি সন্ত্রাসী হামলা চালিয়েছে ফুলানি। তাদের হামলায় মারা গেছে ১ হাজার ২২৯ জন।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!