• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিড়ালপাখির মজমায় সওদাগরের আড্ডা...


বিনোদন প্রতিবেদক এপ্রিল ৪, ২০১৭, ০২:১৪ পিএম
বিড়ালপাখির মজমায় সওদাগরের আড্ডা...

ঢাকা: ঢাকাই সিনেমার সবচেয়ে প্রভাবশালী আর দাপুটে অভিনেতা হিসেবে যে ক’জন দীর্ঘদিন থেকেই অভিনয়ের সঙ্গে আছেন, তার মধ্যে অন্যতম জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর। যাকে দেশের সিনে-দর্শক ‘ভিলেন’ হিসেবেই জানেন। অথচ এই মানুষটি অভিনয় জগতে এসেছিলেন নায়ক হিসেবে রাজ করতে! কিন্তু ভাগ্য তাকে ভিলেন বানিয়ে দিয়েছে। সম্প্রতি নিজের অভিনয় জীবনের অভিজ্ঞতা নিয়েই আড্ডা দিলেন তরুণ নির্মাতাদের সিনে-ক্লাব ‘বিড়ালপাখির মজমা’তে!

এপ্রিলের প্রথম দিনেই জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স-এ বিড়ালপাখির ১০ নম্বর মজমায় বয়ান দিতে এসেছিলেন অভিনেতা মিশা সওদাগর। আড্ডায় কথা বলেছেন, নির্মাতা আর অভিনয়শিল্পীর সম্পর্ক নিয়ে। দীর্ঘ সময় ধরে ইন্ডাস্ট্রিকে খুব কাছ থেকে দেখাদেখি নিয়েও কথা বলেছেন বিস্তার। পর্দায় দেখানো ভিলেনগিরির পিছনে তার অক্লান্ত পরিশ্রমের গল্প নিয়েও কথা বলেছেন তিনি। 

নায়ক বা ভিলেন— অভিনয় মানেই চরিত্রের পঠন পাঠন। আরেক চরিত্রকে নিজের ভেতর হাজির করানোর জন্য কোন তরিকায় সমাজের খল চরিত্রগুলা স্টাডি করেন তিনি এসব নিয়ে কথা বলেছেন। দর্শক থেকে অভিনেতার প্রাপ্য বা অভিনেতা থেকে দর্শকের প্রাপ্য নিয়েও বলেছেন তিনি। একজন অভিনয়শিল্পীর কাছ থেকে চরিত্র ‘ঠিকঠাক’ আদায় করতে নির্মাতার কী প্রস্তুতি থাকা দরকার, নির্মাতা থেকে অভিনয় শিল্পীর প্রত্যাশা নিয়ে ও বলেছেন অনেক কথা। 

যেই ‘ইনডিপেনডেন্ট’ নির্মাতা ডিপেনডেন্ট কারখানার মেকানিজমে মিশতে চান, তাদের কি কি করনীয় সেদিকেও আলোকপাত করেছেন মিশা। এ প্রসঙ্গে মিশা বলেন, অনেক পেশার মানুষের চরিত্র ফুটিয়ে তুলেন একজন শিল্পী।  আর এ সমস্ত পেশা সম্পর্কে যিনি সবচেয়ে বেশী অবগত , যিনি জানবেন খুব কাছ থেকে, শিল্পী কে চরিত্র ফুটিয়ে তুলতে যিনি সাহায্য করেন, সায়েন্স-আর্টস –কমার্স যিনি জানবেন তিনি হচ্ছেন ডিরেক্টর। 

আড্ডায় অভিনেতা মিশা এফডিসি কেন্দ্রিক নির্মাতাদের সক্ষমতা আরো বলেন, একটা জিনিস প্রমান করতে হবে, আমরা মানুষ । আমাদের দ্বারা যেন কারো কোন ক্ষতি না হয়। আমরা মানুষ, আর আমরা যেন মানুষের মত মানুষ হই। আমি কোন কথাটা বলব, কিভাবে বলব, সেটা আমাকে জানতে হবে। আমার কথা শুনতে হবে শ্রোতাকে- মিথ্যা হলেও শুনতে হবে। ফার্স্ট, সেকেন্ড, থার্ড হওয়াটা বড় কথা না- কখনোই না। আমি যেখানে যে জ্ঞানটা নিচ্ছি, সেটা পরিপূর্ণ ভাবে নিচ্ছি কিনা সেটাই বড় কথা। তোমরা কেউ হয়ত ফারুকী হতে চাও , কেউ তানভীর মোকাম্মেল, বা তারেক মাসুদ। কাজী হায়াৎ হওয়া নাও হতে পারে তোমাদের স্বপ্ন।  কাজী জহিরের ছবি ‘অবুঝ মন’ যদি তোমরা দেখতে পার বা ‘ময়নামতি’, ডি সি থেকে থার্ড ক্লাস এর লোক একই সময়ে কাঁদা আরম্ভ করে– মধুমিতাতেও, ভেড়ামারাতেও। দিস ইস ডান বাই এফডিসি ডিরেক্টর। 

মজমায় ওপেন বয়ান শীর্ষক আড্ডার আগে বিদেশী ভাষার ৫ টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। এরপর  ‘ভিলেন ’ শিরোনামের উপর তরুণ নির্মাতাদের নির্মিত পাঁচটি চলচ্চিত্র প্রদর্শিত হয়। চলচ্চিত্রগুলোর উদ্বোধনী প্রদর্শনী শেষে নির্মাতাদের সঙ্গে দর্শকদের আরেকটি আড্ডা অনুষ্ঠিত হয় যেখানে দর্শক তাদের বোঝাপড়া বিনিময় করেন নির্মাতাদের সাথে। 

গত বছরের এপ্রিলে সিনেমা কর্মীদের নিয়ে শুরু হওয়া বিড়ালপাখি সিনে ক্লাবটি তাদের ‘দশম মজমা’ শেষ করলো। মিশা সওদাগরের আগে অন্যান্য মজমাগুলোতে এসেছিলেন গায়ক ও নির্মাতা শিবু কুমার শীল, নির্মাতা এনামুল করিম নির্ঝর, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অ্যানিমেটর ও শিক্ষক মনিরুজ্জামান শিপু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মানস চৌধুরী, কবি, কথাসাহিত্যিক, সাংস্কৃতিক বিশ্লেষক ডঃ সুমন রহমান । সঞ্চালনায় থাকেন ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি নির্মাতা ইশতিয়াক জিকো।  

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!