• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেশি দুর্নীতি করে ক্ষমতাবানরা


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৭, ২০১৭, ০৪:৫৩ পিএম
বেশি দুর্নীতি করে ক্ষমতাবানরা

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, কোনো না কোনো ভাবে আমরা সবাই দুর্নীতিতে নিমজ্জিত। যাদের ক্ষমতা আছে তারাই বেশি দুর্নীতি করে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) দুদকের প্রধান কার্যালয়ে দুদকের হটলাইন-১০৬ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, এক সময় দুদকের এক চেয়ারম্যান দুর্নীতির বিরুদ্ধে জিহাদ করবেন বলে ঘোষণা করেছিলেন। জিহাদের ভবিষ্যত সব সময় অন্ধকার হয়। কারণ জিহাদ অন্য জিনিষ। অব্যশ ধর্মে, যুদ্ধে এসব ছিল। এখন আর নাই। জিহাদের নাম নিয়ে কোনো পরিবর্তন হয় না।

মামলার তদন্তে জিহাদি না হওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, তদন্ত নিয়ে আমার একটি বক্তব্য আছে, তদন্ত করবেন ভালো কথা। তবে জিহাদি হবেন না। জিহাদি হলে তদন্তের কোয়ালিটি নষ্ট হয়ে যায়।

Caption

আগামী ১০ বছরের মধ্যে দুর্নীতির মাত্রা কমে আসবে আশা প্রকাশ করে আবদুল মুহিত বলেন, আমার ধারণা আট থেকে ১০ বছর পর আজকে যে দুর্নীতি, এই অবস্থার একটি পরিবর্তন আসবে। সাধারণ মানুষেরও অবস্থার পরিবর্তন হচ্ছে। দুর্নীতি যে করতে হবে এ মানসিকতারও পরিবর্তন হচ্ছে।

দেশের সবচেয়ে বড় সমস্যা দুর্নীতি এ মন্তব্য করে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, আমরা যারা রক্ষক হিসেবে আছি, তারাই ভক্ষক হিসেবে অবতীর্ণ হয়ে আছি। এ প্রয়াস বন্ধ হওয়া চাই।

তিনি বলেন, হটলাইন-১০৬ খোলা হয়েছে। এতে যে কোনো ব্যক্তি দুর্নীতির ঘটনা ঘটার আগে ও পরে অভিযোগ করতে পারবেন। এর ফলে আমরা তড়িৎ গতিতে ব্যবস্থা নিতে পারবো। এই হটলাইন খোলার মাধ্যমে দুদকের সাথে মানুষের সরাসরি সম্পর্ক স্থাপন হলো।

এ সময় উপস্থিত ছিলেন দুদক কমিশনার (অনুসন্ধান) ড. মো. নাসির উদ্দিন, কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম এবং দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল প্রমুখ।

প্রসঙ্গত, দুদকের হটলাইন-১০৬। অফিস চলাকালীন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত যে কোনো মোবাইল ফোন অপারেটর থেকে বিনা পয়সায় ফোন দিয়ে দুর্নীতির অভিযোগ দেয়া যাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!