• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেড়েছে বই কমেছে মান


হৃদয় আজিজ মার্চ ১, ২০১৭, ০২:৫০ এএম
বেড়েছে বই কমেছে মান

ঢাকা: এবারের মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ অতীতের সব রেকর্ড ভেঙে অনন্য নজির সৃষ্টি করলেও বোদ্ধাপাঠকদের দৃষ্টি কাড়তে পারেনি। প্রকাশনা বেড়েছে, বেড়েছে নতুন বইয়ের শৈল্পিক সৌন্দর্যও। তবে বাড়েনি মান-মনন। সাড়া ফেলে দেয়ার মতো সৃজনশীল কোনো বইয়ের দেখা পাননি বোদ্ধা পাঠকরা।

উপন্যাস সব বয়সীদের কাছে উপাদেয় হলেও দিন দিনই কমছে ভালো মানের গল্প। কবির সংখ্যা এমনিতেই বেশি, সে কারণে কবিতার বই প্রকাশনার ক্ষেত্রে ‘ফাঁকা’ চমক লেগেই আছে। বরাবরই পরীক্ষা-নিরীক্ষা করতে করতে দফায় বই বের করে পাঠককে অস্বস্তিতে ফেলেন কবিরা। পরিশেষে পাঠকদের হাতে তুলে দেয়ার মতো কোনো উপদান থাকে না নতুন নতুন কাব্যগ্রন্থে। এ চরিত্রের কোনো বিকল্প এবার মেলাতেও চোখে পড়েনি।

বাংলা একাডেমি বলছে, প্রকাশনার দিক থেকে এবার এগিয়ে রয়েছে কাব্যগ্রন্থ। এবার নতুন প্রকাশিত তিন হাজার ৬৪৬টি বইয়ের মধ্যে কাব্যগ্রন্থের সংখ্যাই এক হাজার ১২২টির মতো। অথচ বাংলা ভাষা সঠিক উপায়ে রপ্ত করতে যে বইটি সবচেয়ে বেশি প্রয়োজনীয় সেই অভিধান প্রকাশনায় দেখা যায় দারুণ খরা। এবার তো মাত্র দুটো অভিধান প্রকাশ করে মান রক্ষা করেছেন প্রকাশকরা।

সূত্রমতে, মেলা শুরু হয়েছে পহেলা ফেব্রুয়ারি থেকেই। প্রথম দিন থেকে গেল ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মেলায় সম্পূর্ণ আনকোড়া বই এসেছে তিন হাজার ৬৪৬টি। গেলবার এ সংখ্যা ছিল তিন হাজার ৪৪৪। এবার বেড়েছে ২০২টি বই। তবে হলে কি হবে, এতো বই প্রকাশ হলেও মান সম্পন্ন বইয়ের সংখ্যা হতাশাজনক। প্রায় চারভাগের তিন ভাগ বই-ই মানের বিচারে তালিকার শেষের দিকে।

সূত্রমতে, মাসব্যাপী অমর একুশে এ গ্রন্থমেলার আয়োজক কমিটি মেলায় আসা বিপুল সংখ্যক বইয়ের মধ্য থেকে মাত্র ৮৫৮টিকে মানসম্পন্ন হিসেবে চিহ্নিত করেছে। বাকিগুলোর মানহীন হিসেবে বিবেচিত হয়েছে। আর মেলায় মোড়ক উন্মোচন মঞ্চে উন্মুক্ত করা হয়েছে ৮৬৭টি নতুন বই।

‘টাকা থাকলেই বই বের করা যায়’- এমন স্লোগান সামনে রেখে প্রতিবছরই নবীন কিছু লেখক-কবির আবির্ভাব হয়। তারা বিলাসী ভাবনার অবকাশে লেখা ব্যক্তিগত ‘চিঠিপত্রাধি’র অমরতা প্রদান করতে বইয়ের আশ্রয় নেন। শক্ত মলাটের ভাঁজে কাগজের আশ্রয়ে তারা তাদের ‘অতিমূল্যবান’ লেখাগুলো ফ্রেমবন্দী করে রাখেন। আর সেসবের কিছু কিছু পাঠিয়ে দেন বইমেলায়। এতে বইয়ের সংখ্যা বাড়ে কিন্তু খুঁজে পাওয়া যায় না কোনো মান, রচনা শৈলী। এভাবেই বাড়ে মানহীন বইয়ের সংখ্যা। এবারের বই মেলাও এ কলঙ্কের বাইরে আসতে পারেনি।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!