• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ব্রাজিলে সেনা শাসনের দাবিতে বিক্ষোভ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৬, ০৯:১২ পিএম
ব্রাজিলে সেনা শাসনের দাবিতে বিক্ষোভ

সেনা শাসন চাইছে ব্রাজিলের মানুষ! আর এই দাবিতে দেশটিতে বিক্ষোভ প্রদর্শন করেছে প্রায় অর্ধশত বিক্ষোভকারী। বুধবার ব্রাজলের পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসের ভেতরে বিক্ষোভকারীরা জড়ো হলে তাদের সরিয়ে দিয়েছে পুলিশ।

বুধবার পার্লামেন্টের অধিবেশন শুরুর আগে ৪০ জন বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সঙ্গে হয় বলে জানিয়েছে বিবিসি। পরে তারা কাঁচের দরজা ভেঙ্গে পার্লামেন্ট মঞ্চে প্রবেশ করে। এ সময় সরকারের দুর্নীতির বিরুদ্ধে স্লোগান দেয় বিক্ষোভকারীরা। সেনা শাসনের দাবি জানায় তারা। প্রায় তিন ঘণ্টা চেষ্টার করে পুলিশ বিক্ষোভকারীদের আটক করতে সমর্থ হয়।

দিন শেষে ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টিমারের মুখপাত্র আলেকজান্দ্রে প্যারোলা এক বিবৃতিতে এ বিক্ষোভকে ‘অপমানজনক’ বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ‘এর মাধ্যমে গণতন্ত্রে সহাবস্থানের মূল্যবোধের লঙ্ঘন হয়েছে।’

প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগে প্রাক্তন প্রেসিডেন্ট দিলমা রুসেফকে ক্ষমতাচ্যুত করে তার বিরোধীরা। পরে তারই ভাইস প্রেসিডেন্ট মাইকেল টিমারকে প্রেসিডেন্ট করা হয়। কিন্তু টিমার সরকারের বিরুদ্ধেও সম্প্রতি দুর্নীতির অভিযোগ উঠেছে। এর আগে ১৯৬৪ থেকে ৮৫ সাল পর্যন্ত সেনা শাসনের আওতায় ছিল ব্রাজিল।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!