• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভারতের উপরাষ্ট্রপতি কে হচ্ছেন, নাইডু না গান্ধী?


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৫, ২০১৭, ০৩:৩০ পিএম
ভারতের উপরাষ্ট্রপতি কে হচ্ছেন, নাইডু না গান্ধী?

ঢাকা: ভারতের উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোট গ্রহণ চলছে। ভোট শেষে সন্ধ্যা ৭টার মধ্যে নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।  এ পদে লড়াই হচ্ছে দ্বিমুখী। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএর প্রার্থী এম ভেঙ্কাইয়া নাইডু, কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট ইউপিএর প্রার্থী গোপাল কৃষ্ণ গান্ধী। গত মাসে রাষ্ট্রপতি নির্বাচনে এই দুই জোটের প্রার্থীদের মধ্যে লড়াই হয়। পরে এনডিএর প্রার্থী বিজয়ী হন।

পার্লামেন্টের উভয় কক্ষ লোকসভা (নিম্ন কক্ষ) এবং রাজ্যসভার (উচ্চ কক্ষ) সদস্যরা গোপন ব্যালটের মাধ্যমে তাদের দু’জনের মধ্যে একজনকে বেছে নেবেন। নাইডু ভারতের সাবেক মন্ত্রী এবং গান্ধী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একজন সাবেক গভর্নর ও মহাত্মা গান্ধীর নাতি। 

এ নির্বাচনে বিজেপির নাইডু বিজয়ী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। কারণ ৫৪৫ সদস্য বিশিষ্ট লোকসভায় ক্ষমতাসিন ভারতীয় জনতা পার্টির ২৮১ জন আইনপ্রনেতা রয়েছেন। 

অপরদিকে, রাজ্যসভাতেও তারা একক বৃহত্তম দল। ২৪৫ সদস্যের রাজ্যসভার মধ্যে বিজেপির সদস্য ৫৮ জন এবং কংগ্রেসের ৫৭ জন। যে প্রাথী মোট বৈধ ভোটের ৫০ শতাংশ এবং আর একটি ভোট পাবেন তিনিই ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচিত হবেন। 

নির্বাচিত নতুন উপরাষ্ট্রপতি আগামী ১০ আগস্ট শপথ নেবেন। কেননা, সেদিনই বর্তমান উপরাষ্ট্রপতি হামিদ আনসারির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!