• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভারতের ট্যুরিস্ট ভিসার মেয়াদ ১ বছর


নিজস্ব প্রতিবেদক জুন ১৯, ২০১৬, ০৪:৩১ পিএম
ভারতের ট্যুরিস্ট ভিসার মেয়াদ ১ বছর

এখন থেকে ভারত ভ্রমণে ইচ্ছুক বাংলাদেশিরা এক বছরের ট্যুরিস্ট ভিসা পাবেন। ঢাকায় সদ্য শেষ হওয়া ঈদ ভিসা ক্যাম্পে যারা ভিসার আবেদন করেছিলেন তারা  ইতোমধ্যে এক বছর মেয়াদের ভিসা পেয়েছেন।

ভারতীয় হাইকমিশনের এক উর্ধ্বতন কর্মকতা বলেছেন, ভিসা ক্যাম্পে আবেদনকারীদের মধ্যে যারা ভিসা পেয়েছেন, তাদের এক বছরের জন্য ভ্রমণ ভিসা দেয়া হয়েছে। হাইকমিশন এখন থেকে এক বছর মেয়াদের ভ্রমণ ভিসা চালু রাখবে।

হাইকমিশনের পক্ষ থেকে আশা প্রকাশ করা হচ্ছে, এই সিদ্ধন্তের ফলে বাংলাদেশের মানুষের ভোগান্তি অনেকটা কমবে। এছাড়া ভিসার জন্য হাইকমিশনের ওপর চাপও খানিকটা লাঘব হবে।

ভারতীয় হাইকমিশনের নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা মনে করেন, ভ্রমণ ভিসার মেয়াদ এক বছর করার কারণে আগে যে লোকটি বছরের শুরুতে ও মাঝে ভারতে ভ্রমণ করতেন তাকে দুবার ভিসার জন্য হাইকমিশনে আসতে হতো। এখন সেটা কমে একবার হবে। এতে ভিসাপ্রত্যাশীদের চাপ সাধারণভাবেই কমে আসবে।

এর আগে ভারতে ভ্রমণের জন্য সাধারণত ৬ মাস বা আরও কম সময়ের জন্য ভিসা দেয়া হত। ভ্রমণসহ বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশিদের জন্য প্রতিবছর ১০ লাখেরও বেশি ভিসা দেয় ভারত। কিন্তু চাহিদা থাকে আরও অনেক বেশি। এ সুযোগে ভারতের ভিসা পাইয়ে দেয়ার নামে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ই-টোকেন বাণিজ্য করে। ভোগান্তিতে পড়েন ভিসাপ্রত্যাশীরা। ভোগান্তি লাঘবের অংশ হিসেবে ভারতীয় হাইকমিশন ৪-১৬ জুন ঢাকায় ট্যুরিস্ট ভিসা ক্যাম্প চালায়। এই ক্যাম্প চলাকালে ভিসাপ্রত্যাশীরা কোনো ধরনের ই-টোকেন ছাড়াই ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে পেরেছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!