• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভুঁড়ি কমানের সহজ দুটি ব্যায়াম


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০১৬, ০৫:০০ পিএম
ভুঁড়ি কমানের সহজ দুটি ব্যায়াম

সোনালীনিউজ ডেস্ক

পেটে মেদ জমলে পুরো দেহের আঁকার একেবারেই নষ্ট হয়ে যায়। একটু ভুঁড়ি হয়ে গেলেই দেখতে বেশ বিশ্রী লাগে। নারী কিংবা পুরুষ সকলেই এই পেটের মেদ ও ভুঁড়ি নিয়ে বেশ চিন্তিত থাকেন। কিন্তু ভুঁড়ি হলে তা সহজে পিছু ছাড়তে চায় না।

তাই বিশেষ কিছু কাজ করতে হয়ে নিয়মিত। পরিমিত ডায়েট এবং ব্যায়াম নিয়মিত না করলে এই ভুঁড়ির হাত থেকে রেহাই পাবেন না কেউই। ভাবছেন ব্যায়াম অনেক কঠিন হবে? মোটেই নয়। বেশ সহজ দুটি ব্যায়ামের মাধ্যমে ঝেড়ে ফেলতে পারবেন পেটের মেদ। চলুন তবে শিখে নেয়া যাক ব্যায়াম দুটি।

ব্যায়াম-১
মেঝেতে একটি ম্যাট বিছিয়ে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার। দুই পা যতোটা সম্ভব সোজা রেখে পা উপরে তুলুন। এরপর পেট, কোমর ও হিপের অংশ হাত, কাঁধ ও পিঠের উপর ভর দিয়ে নিঃশ্বাস ছাড়তে ছাড়তে মেঝে থেকে উপরে তুলুন এবং নিঃশ্বাস নিতে নিতে নিচে নামান। এভাবে ২০ বার করুন। ২০ বার করে কিছুক্ষণ বিশ্রাম নিন।

ব্যায়াম-২
মেঝেতে ম্যাট বিছিয়ে দুই হাতের বাহু এবং পায়ের পাতার উপর ভর দিয়ে উপুড় হয়ে পুরো দেহ উপরে তুলুন। এরপর দুই কবজির উপর ভর দিয়ে দেহ উপরে তোলার চেষ্টা করুন। এভাবে ৬/৭ বার করার পর আবার আগের পজিশনে যান। এবার বিপরীত হাত পায়ে বড় দিয়ে বাকি হাত পা টানটান করে সামনে ছড়িয়ে দিন। এভাবে করুন ৩/৪ বার।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!