• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভুটানে ৮ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৭, ২০১৭, ০৭:৫১ পিএম
ভুটানে ৮ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বাংলাদেশ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটান যাচ্ছেন। এই সফরে দেশটির সঙ্গে ছয়টি সমঝোতা স্মারক ও চুক্তি সই হওয়ার কথা রয়েছে। এর বাইরে দেশটিতে হাইড্রো ইলেকট্রিসিটি বা পানি থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ আট হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

উৎপাদিত বিদ্যুত কিনবে বাংলাদেশ। সেই বিদ্যুত ভারতের ওপর দিয়ে আসবে বাংলাদেশে বলে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুটান সফর উপলক্ষে সোমবার (১৭ এপ্রিল) বিকালে এক সংবাদ সম্মেলন আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

পররষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেছেন, ‘ভুটান থেকে বিদ্যুৎ আমদানি নিয়ে আমাদের মধ্যে আলোচনা চলছে। ভুটান থেকে আমরা ভারতের ওপর দিয়ে বিদুৎ আমদানি করবো।’ কতো মেগাবাইট বিদ্যুৎ আমদানি হতে পারে সে বিষয়ে সাংবাদিককেরা জানতে চাইলে মাহমুদ আলী বলেন, ‘এটা এখন বলা মুশকিল। আমি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জায়গাটি দেখিনি। গতবার যখন গিয়েছিলাম তখন আবহাওয়া খারাপের জন্য জায়গাটিতে যেতে পারিনি। তবে, ১২শত মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র দেখেছি। ধারণা করছি এই বিদ্যুৎকেন্দ্রটি ১ হাজার মেগাওয়াটের কাছাকাছি হতে পারে।’

বিনিয়োগ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎকেন্দ্রে বাংলাদেশ এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। ভারত সেখানে বিনিয়োগ করতে পারে বা কোনো ব্যাংক থেকে ঋণ নিয়ে প্রকল্পটি চালানো হবে। উৎপাদিত বিদ্যুত প্রোপরশন দাম অনুযায়ী কিনবে বাংলাদেশ।’

এক বিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় প্রায় আট হাজার কোটি টাকা।

এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, ‘তিন দেশের (ভারত, বাংলাদেশ ও নেপালের) প্রধানদের এক বৈঠকে এ বিষয়টিতে সমঝোতা স্মারক সই হবে। যখন তারা একসঙ্গে মিলিত হবেন তখনই সই হবে এটি। নেপালে অনুষ্ঠিতব্য চতুর্থ বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন) শীর্ষ সম্মেলনে তিন দেশের প্রধান অংশ নিবেন। সেখানেই এ বিষয়ে স্মারক স্বাক্ষর হতে পারে বলে আমরা আশা করছি।’

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের আমন্ত্রণে দেশটিতে আগামী ১৮ থেকে ২০ এপ্রিল সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে দুই দেশের দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক হবে ১৮ এপ্রিল। এ সময় নদীর অববাহিকাভিত্তিক পানিসম্পদ ব্যবস্থাপনা, জলবিদ্যুৎ, উপ-আঞ্চলিক সহযোগিতা, আন্ত:যোগাযোগ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করবেন তারা। 

এছাড়া থিম্পুতে অনুষ্ঠিতব্য অটিজম ও নিউরো ডেভোলপমেন্ট ডিজঅর্ডার শীর্ষক আন্তর্জাতিক একটি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এজন্য সফরসঙ্গী হিসেবে শেখ হাসিনা কন্যা সায়মা ওয়াজেদ হোসেনও ভুটান যাচ্ছেন। সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন ও বাংলাদেশ অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির প্রধান হচ্ছেন সায়মা। বাংলাদেশ ও ভুটান সরকার যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে। ইউনিসেফসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও প্রতিনিধিদের মধ্যে আড়াইশত ব্যাক্তি সম্মেলনে অংশ নিবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী।

মাহমুদ আলী বলেছেন, প্রধানমন্ত্রীর এই সফরে দেশটির সঙ্গে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক সাক্ষর হওয়ার কথা রয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ-ভুটানের মধ্যে দ্বৈত কর পরিহার, কৃষি ও কৃষিজাত পণ্যমান, সাংস্কৃতিক সহযোগিতা, বাংলাদেশের অভ্যন্তরীণ নৌরুট ব্যবহার করবে ভুটান, পণ্যর মান নিয়ন্ত্রণ সম্পর্কিত এবং বাংলাদেশ দূতাবাসের জন্য স্থায়ীভাবে জামি দিচ্ছে ভুটান।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভী ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা ভুটানে যাবেন। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা সর্বশেষ ২০০৯ সালের জানুয়ারি মাসে ভুটান সফর করেছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!