• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভূকম্পনে কাঁপলো দেশ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩, ২০১৭, ০৩:১৫ পিএম
ভূকম্পনে কাঁপলো দেশ

ঢাকা: ভূকম্পনে কেঁপে উঠলো রাজধানীসহ গোটা। মঙ্গলবার (৩ ডিসেম্বর) বেলা তিনটা ১০ মিনিটে এই কম্পন অনুভূত হয়। এ সময় লোকজন আতঙ্কে ঘরবাড়ি থেকে বের বাইরে বের হয়ে আসে।

ঢাকা ও সিলেটে এ ভূকম্পন বেশি অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএসের দেয়া তথ্যমতে, ভূকম্পনটির উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্যে। রিকটার স্কেলে এর মাত্রা রেকর্ড করা হয়েছে ৫.৫।

রাজধানীর সেন্ট্রালরোডের এক বাসিন্দা জানান, হঠাৎ করেই ঘরবাড়ি কেঁপে ওঠে। প্রথমে তীব্র হলেও পরে মৃদু কম্পন বোঝা যায়। এর মধ্যে অনেক বাসাবাড়ি থেকে লোকজন নিচে নেমে আসে।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, মঙ্গলবার বিকাল ৩টা ১০ মিনিটে কয়েক সেকেন্ডের ওই ভূমিকম্পনে নারায়ণগঞ্জের সর্বত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিশেষ করে বহুতল ভবনে থাকা লোকজনদের মধ্যেই আতঙ্ক ছিলো বেশি। তবে ভূমিকম্পনের পর নারায়ণগঞ্জের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মণ্ডল পাড়ার স্টেশনের ফায়ারম্যান আব্দুল আহাদ জানান, ‘এখন পর্যন্ত আমরা খোঁজ খবর নিচ্ছি। তবে কোথাও কোনো ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।’

রাজশাহী থেকে স্টাফ করেসপন্ডেন্ট জানান, এ অঞ্চল থেকে ভূকম্পন অনুভূত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। ভূকম্পনের খবর গণমাধ্যমে জানতে পারেই সবাই। তবে কেউ কেউ বলছেন একেবারেই মৃদু কম্পন ছিল। যা সেই মাত্রায় অনুভূত হয়নি। 

রংপুর থেকে স্টাফ করেসপন্ডেন্ট জানান, রংপুর বিভাগে একেবারেই মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে। যার স্থায়িত্ব ছিল মাত্র কয়েক সেকেন্ড। তবে তা আতঙ্ক ছড়ানোর মতো ছিল না।  

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!