• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাত্র ২০ গ্রাম বাদামের অভাবনীয় শক্তি!


স্বাস্থ্য ডেস্ক ডিসেম্বর ১১, ২০১৬, ১২:৩৮ পিএম
মাত্র ২০ গ্রাম বাদামের অভাবনীয় শক্তি!

অনেক শিশুর কাছেই বাদাম খুবই প্রিয়, শুধু এর স্বাদের কারণে। তবে বিজ্ঞানীরা বলছেন, গুণের কারণেও খাদ্যটি সবার প্রিয় হওয়া উচিত। আর এটি শুধু শিশু নয়, বড়দের জন্যও প্রযোজ্য। গবেষকদের মতে, প্রতিদিন অন্তত ২০ গ্রাম করে বাদাম গ্রহণ করলে হৃদরোগ, ক্যান্সারসহ বহু রোগের ঝুঁকি কমে। খবর সায়েন্সডেইলি।

প্রাত্যহিক বাদাম গ্রহণ ও বিভিন্ন রোগের ঝুঁকির মধ্যে সম্পর্ক নিরূপণে সম্প্রতি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ ও নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির একদল বিজ্ঞানী গবেষণা করেন। এ-বিষয়ক গবেষণা নিবন্ধটি সম্প্রতি বিএমসি জার্নালে প্রকাশ হয়েছে।

এতে বলা হয়েছে, প্রতিদিন অন্তত ২০ গ্রাম করে বাদাম খেলে সংশ্লিষ্ট ব্যক্তির হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় ৩০ শতাংশ কমে। আর ক্যান্সারের ঝুঁকি কমে ১৫ শতাংশ। এছাড়া অল্প বয়সে মৃত্যুঝুঁকি কমে ২২ শতাংশ। দৈনিক ন্যূনতম ২০ গ্রাম করে বাদাম গ্রহণে শ্বাসকষ্টজনিত কারণে মৃত্যুঝুঁকি ৫০ শতাংশ ও ডায়াবেটিসের ঝুঁকি ৪০ শতাংশ কমে বলেও উল্লেখ করা হয়েছে গবেষণা নিবন্ধে।

সাম্প্রতিক এ গবেষণায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশিত ২৯টি গবেষণা নিবন্ধকে পর্যালোচনা করা হয়েছে। এসব গবেষণায় সারা বিশ্বের মোট ৮ লাখ ১৯ হাজার মানুষ অংশ নিয়েছে। এর মধ্যে হৃদরোগে আক্রান্ত ১২ হাজার, স্ট্রোকের রোগী নয় হাজার, ক্যান্সার ও রক্তসংবহনতন্ত্রের রোগে আক্রান্ত ১৮ হাজার ব্যক্তি রয়েছে। 

এছাড়া ৮৫ হাজার মৃত্যুর ঘটনাকেও পর্যবেক্ষণের আওতায় আনা হয়েছে। অংশগ্রহণকারী এসব ব্যক্তির স্বাস্থ্যগত অবস্থা, বিভিন্ন রোগের ঝুঁকি-সম্পর্কিত তথ্যের সঙ্গে তাদের দৈনিক বাদাম গ্রহণের হারকে সমন্বিত করা হয়েছে। এতে সব ধরনের বাদামকেই পর্যবেক্ষণের আওতায় নেয়া হয়েছে।

ইম্পেরিয়াল কলেজের পাবলিক হেলথ স্কুলের গবেষক ডাগফিন অন বলেন, আমরা দেখেছি যে, পর্যবেক্ষণাধীন ব্যক্তিদের অধিকাংশই হৃদরোগে আক্রান্ত। এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক ক্যান্সার ও স্ট্রোকের রোগী ছিল। আমরা পুষ্টি-সম্পর্কিত বিভিন্ন তথ্যও পর্যবেক্ষণ করি। 

এতে দেখা যায়, বাদাম গ্রহণের পরিমাণ বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন মারণ ব্যাধির ঝুঁকি কমছে। এটি সত্যিই চমত্কার একটি বিষয়। মূলত বাদামে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্টের কারণেই এটি স্বাস্থ্যের ওপর এতটা ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হয়। এটি এমনকি স্থূলতা হ্রাসেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!