• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘মাদকের সবচেয়ে বড় সমস্যা ইয়াবা’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৬, ২০১৮, ০৫:৩১ পিএম
‘মাদকের সবচেয়ে বড় সমস্যা ইয়াবা’

ফাইল ফটো

ঢাকা: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, আমরা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ও জঙ্গি নির্মূলে বিশ্বে রোল মডেল হওয়া সত্ত্বেও পুরোপুরি মাদক নির্মূল করতে পারিনি, জঙ্গিও নির্মূল করতে পারিনি। মাদকের সবচেয়ে বড় সমস্যা ইয়াবা।

শনিবার (৬ জানুয়ারি) পুলিশ সপ্তাহ উপলক্ষে পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

পুলিশের এত সাফল্যের মধ্যে মাদক নির্মূল হচ্ছে না- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পুলিশের এই শীর্ষ কর্মকর্তা বলেন, ‘মাদক নির্মূল করতে পারিনি, জঙ্গিও নির্মূল করতে পারিনি। কারণ দুটোই আসক্তি।’

আইজিপি বলেন, বর্তমানে সবচেয়ে বড় সমস্যা ইয়াবা। আর এই ইয়াবা আসছে প্রতিবেশী দেশগুলো। কিন্তু কক্সবাজার এলাকায় এতো বড় সীমান্ত দিয়ে ইয়াবা প্রবেশ করে যা ঠেকানো কঠিন। তারপরও ইয়াবা প্রবেশ ঠেকাতে যথেষ্ট সফলতা রয়েছে।

তিনি বলেন, গত এক বছরে মাদক সংক্রান্ত ২ লাখ ৮৭ হাজার ২৫৪টি মামলা হয়েছে। গ্রেপ্তার হয়েছে কয়েক হাজার।

এ কে এম শহীদুল হক বলেন, শুধু আইন প্রয়োগ করে পুলিশের একের পক্ষে মাদক ঠেকানো সম্ভব নয়, এজন্য পরিবার থেকে শুরু করে সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।

মাদক নির্মূলে জিরো টলারেন্সের কথা জানিয়ে আইজিপি বলেন, মাদক ব্যবসায়ীদের তালিকা করা হয়েছে। বিভিন্ন জায়গায় জায়গায় কমিটি গঠন করা হয়েছে। মাদকের বিরুদ্ধে বিভিন্নমুখী কৌশল নিয়ে সামনে এগোচ্ছি।

বর্তমানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অতীতের যে কোনো সময়ের চেয়ে ভালো উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান হামলা পরবর্তী সময়ে নতুন করে জঙ্গিবাদের যে উত্থান হয়েছিল, এরপর আমরা ঘুরে দাঁড়িয়েছি। জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দিতে সক্ষম হয়েছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী সোমবার থেকে ‘পুলিশ সপ্তাহ-২০১৮’ শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সপ্তাহের উদ্বোধন করবেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!