• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে ’


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২০, ২০১৮, ০৫:০৫ পিএম
‘মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে ’

ফাইল ফটো

ঢাকা: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, রোহিঙ্গাদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে। কারণ তারা মিয়ানমারের নাগরিক হিসেবে কয়েক প্রজন্ম ধরে দেশটিতে বসবাস করে আসছেন।

তিনি বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সে দেশের সেনাবাহিনী অমানবিক নির্যাতন চালিয়ে হত্যা, ধর্ষণ করেন। প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে কয়েক লাখ রোহিঙ্গা। তাদের এবার ফিরিয়ে নেয়ার আহ্বান জানালেন মালয়েশিয়ার সফল এই প্রধানমন্ত্রী।

মার্কিন সংবাদসংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে (এপি) দেয়া এক স্বাক্ষাৎকারে এসব কথা বলেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। তিনি বলেন, মানুষ হত্যা, গণহত্যার মতো যেসব অপরাধ তারা করেছে তা মোটাদাগে অন্যায়, এটা কোনো সভ্য জাতির আচরণ নয়।

তিনি বলেন, সংখ্যালঘু এই গোষ্ঠীর ওপর নিপীড়ন বন্ধ করতে ব্যর্থ দেশটির নেত্রী অং সান সুচির কর্মকাণ্ডে তিনি প্রচণ্ড হতাশ।

মাহথির মোহাম্মদ বলেছেন, মালয়েশিয়ায় চীনের ২০ বিলিয়ন ডলারের পূর্ব উপকূলীয় রেলওয়ে সংযোগ ও ২.৩ বিলিয়ন ডলারের দুটি বিদ্যুৎ পাইপলাইন প্রকল্পের দরকার নেই। এই প্রকল্প পুনর্বিবেচনার জন্য বর্তমানে স্থগিত রাখা হয়েছে।

মালয়েশিয় বলেন, এসব প্রকল্প স্থায়ী হবে বলে আমরা বিশ্বাস করি না। সুতরাং আমরা যদি পারি তাহলে এই প্রকল্প বাতিল করবো।

দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতির বিরোধীতা করেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। একই সঙ্গে সতর্ক করে দিয়ে চীন সাগরে যুদ্ধজাহাজ স্থায়ীভাবে নোঙর না করার আহ্বান জানান তিনি বলেন, এর মাধ্যমে সেখানে অস্ত্রের অস্বাস্থ্যকর প্রতিযোগিতা শুরু হবে। সূত্র: এপি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!