• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মুরসিকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে মিসর সরকার!


আন্তর্জাতিক ডেস্ক  মার্চ ২৯, ২০১৮, ০১:০৮ পিএম
মুরসিকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে মিসর সরকার!

ঢাকা: নিম্নমানের স্যাতসেতে এক কারাগারে রাখা হয়েছে মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে। এতে তাকে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ব্রিটিশ এমপি ও আইনজীবীরা।

বুধবার (২৮ মার্চ) প্রকাশিত ডিটেশন রিভিউ প্যানেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিসরের এই নেতাকে অপর্যাপ্ত চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। বিশেষ করে তিনি ডায়াবেটিস ও লিভারের রোগে আক্রান্ত। কিন্তু তার চিকিৎসা দেয়া হচ্ছে না।

এতে আরো বলা হয়েছে, পর্যাপ্ত সেবা না দেয়ার ফলে দীর্ঘদিন ধরে রোগাক্রান্ত মুরসির অবস্থা দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। এতে তার অকাল মৃত্যু হতে পারে।

যে বিধিতে মুরসিকে আটকে রাখা হয়েছে, তাতে তার ওপর নির্যাতন চালাতে মিসর সরকারের কোনো বাধা নেই। আর তা হলে দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিই মূলত দায়ী থাকবেন বলেও জানিয়েছে প্যানেল।

২০১১ সালে মিসরে গণবিপ্লবের পর নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন ৬৭ বছরের মুরসি। পরে ২০১৩ সালের জুলাইতে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন সেনাপ্রধান সিসি।

চার বছরের মধ্যে মাত্র এক বছর ক্ষমতায় ছিলেন মুরসি। ক্ষমতাচ্যুত করার পর তার দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করে সিসি প্রশাসন। ওই ঘটনার পর থেকে বেশ কয়েকটি মামলা দিয়ে তাকে কারাগারে আটকে রাখা হয়েছে।

এক মামলায় ২০১৫ সালের এপ্রিলে তাকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়। ২০১৬ সালের সেপ্টেম্বরে অপর এক মামলায় ২৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। ২০১৭ সালের ডিসেম্বরে দেয়া হয় তিন বছরের জেল।

বর্তমানে মিসরের কুখ্যাত তোরা জেলে আটকে রাখা হয়েছে মিসরীয় এই নেতাকে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!