• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মেডিকেল শিক্ষার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর


বিশেষ প্রতিনিধি মার্চ ১৮, ২০১৮, ০১:৪৫ পিএম
মেডিকেল শিক্ষার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ঢাকা: চিকিৎসা সেবার মান ও বেসরকারি মেডিকেল কলেজের কারিকুলামের প্রতি নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার (১৮ মার্চ) সকালে রাজিধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে বাংলাদেশ সোসাইটি অফ ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন এবং বাংলাদেশ সোসাইটি অফ ক্রিটিক্যাল কেয়ার নার্সিং-এর যৌথ উদ্যোগে আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক সম্মেলনে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, বিদেশে ভালো চিকিৎসা হলে বাংলাদেশেও ভালো চিকিৎসা সম্ভব। এজন্য মেডিকেল শিক্ষার মান বাড়াতে হবে। বর্তমান সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় নিয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বেসরকরি হাসাপাতালে চিকিৎসা ব্যয় সবার নাগালের মধ্যে রাখার আহ্বান জানান।

জটিল রোগীদের সেবা দেয়ার ক্ষেত্রে চিকিৎসকদের আরো সর্তক হতে হবে বলে জানালেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, রোগী বাঁচাতে চাইলে চিকিৎসা ভালোভাবে করতে হবে। আইসিইউতে থাকা অবস্থায় সংকটাপন্ন রোগীদের ক্ষেত্রে দর্শনার্থীদের যাতায়াত বন্ধ করতে হবে।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে মেধার অভাব নাই। তবে সুযোগের অভাব ছিল। কিন্তু এখন আর তা নেই। আমরা সুযোগ করে দিচ্ছি। প্রতিটি বিভাগে মেডিকেল কলেজ তৈরি করে দিচ্ছি। বিদেশে ডাক্তার পাঠাচ্ছি উন্নত ট্রেনিং করার জন্য। 

তিনি আরো বলেন, দেশের খ্যাতিমান চিকিৎসকদের বই লিখতে হবে। তা হলে চিকিৎসা খাতে আমরা আরো এগিয়ে যাবো। প্রতিটি মেডিকেল কলেজে লাইব্রেরি প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মেধা বা জ্ঞানের কমতি নয়, সুযোগের কমতি ছিল। দেশে মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল না। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করে। প্রত্যেক স্থানে মেডিকেল কলেজ করা হচ্ছে। 

স্বাস্থ্যসেবাকে জনগণের দরজায় পৌঁছে দিতে কাজ করছে সরকার। এসময়, বেসরকারি হাসপাতালে গুরুতর রোগের চিকিৎসা সেবার ব্যয় সাধারণ মানুষের নাগালে রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/জেডআরসি/এআই

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!