• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যে মরিচ খেলেই মৃত্যু!


নিউজ ডেস্ক জুন ১৩, ২০১৭, ০৮:১১ পিএম
যে মরিচ খেলেই মৃত্যু!

ঢাকা: এতকাল ধরে গিনেস বুকে- ভূত মরিচ, নাগা ভাইপার, নাগা মরিচ, ত্রিনিদাদ মরোগা স্করপিয়ন, ক্যারোলিনার রিপার এবং অন্যান্য সব 'হটেস্ট' মরিচ সম্পর্কে জানা ছিল। এবার বিজ্ঞানীরা বিশ্বের হটেস্ট মরিচের রহস্য সামনে নিয়ে আসলেন! 'ড্রাগন এর শ্বাস' নামে এটির নামকরণ করা হয়েছে।

এই মরিচের ঝাল এতই বেশি যে, কেউ যদি একটি মরিচ একা খাওয়ার চেষ্টা করেন, তাহলে তার মারাত্মক ক্ষতি সাধন হতে পারে বলে বিজ্ঞানীরা ধারনা করছেন। তারা এই মরিচ না খাওয়ার পরামর্শ দিয়েছেন।

যুক্তরাজ্যের নোটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটির বিজ্ঞানীদের সাথে সহযোগিতার মাধ্যমে ওয়েলসের একজন কৃষক মাইক স্মিথ দ্বারা এই মরিচের আবিস্কার করা হয়।

গবেষকরা বিশ্বাস করেন যে, এই মরিচ থেকে তেল তৈরি করা হলে তা এতটাই শক্তিশালী হবে যে, এটি ঐতিহ্যগত এলার্জির ওষুধের জন্য বিকল্প অ্যানেশথিক হিসাবে কাজ করতে পারে।

গবেষকদের মাঝে একজন জানান, তিনি এই মরিচ শুধু একবার জিহবায় লাগিয়েছিলেন, তার জিহবা যেন পুড়েই যাচ্ছিল। সে প্রায় ১০ সেকেন্ড হা করে ছিল, ঝাল নিবারণের জন্য।

'দ্য টেলিগ্রাফ' রিপোর্ট করেছে, বিশেষজ্ঞরা মনে করেন, কেউ যদি এই মরিচকে গলানোর চেষ্টা করে, তাকে এনাফাইল্যাক্টিক শক থেকে মৃত্যুর ঝুঁকি নিতে হবে।

ড্রাগন এর শ্বাস এতটাই শক্তিশালী যে, এর ক্যাপাসিটিন তেলের এক ড্রপের সাথে ২৪.৮ মিলিয়ন পানি মিশিয়ে নিতে হবে। স্মিথ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে এই মরিচ বিশ্বের সবচেয়ে ঝাল বলে দাবি করে চিঠি দিয়েছেন। এখন তা রেকর্ড বুকে উঠার অপেক্ষায় রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!