• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যেসব পানীয় ওজন কমাতে সাহায্য করে


লাইফস্টাইল ডেস্ক আগস্ট ২৯, ২০১৭, ০৩:৩৫ পিএম
যেসব পানীয় ওজন কমাতে সাহায্য করে

ঢাকা: রাতে ভালো ঘুমের জন্য পেট ঠিক মতো ভরা থাকা উচিত এ কথা সকলেই জানেন। ঘুমানোর অন্তত ২-৩ ঘণ্টা আগে ডিনার করলে হজম ও ঘুম ভালো হয়।

এই নিয়মে কেউ কেউ একটু খিদে নিয়েই ঘুমাতে যান, আবার অনেকেই মাঝ রাতে ঘুম ভেঙে যাওয়া এড়াতে শোবার আগে হালকা কিছু পান করেন। এই পানীয়গুলোই যদি বুদ্ধি করে খাওয়া যায় তাহলে তা ঘুম আনার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

দুধ : ঘুমের আগে দুধ খাওয়ার প্রচলন রয়েছে। দুধের মধ্যে থাকা ট্রিপটোফ্যান ও ক্যালসিয়াম ঘুম আনতে সাহায্য করে। ভালো ঘুম শরীরে স্ট্রেসের মাত্রা কমিয়ে ক্যালোরি কমাতে সাহায্য করে।

সয় মিল্ক : লো ক্যালোরি সয় মিল্কের মধ্যে থাকে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড। যা ঘুম আনতে সাহায্য করে। ঘুমের আগে সয় মিল্ক খেলে তা শরীরে ভালো হরমোন ক্ষরণে সাহায্য করে। যা অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করে।    

আঙুরের রস : ডায়েটিশিয়ানরা বলেন ঘুমানোর আগে টাটকা আঙুরের রস যেমন ঘুম আনতে সাহায্য করে তেমনই ওজন কমাতেও সাহায্য করে।

ক্যামোমাইল টি : ঘুমানোর আগে এই চা খেলে শরীরে গ্লাইসিনের মাত্রা বাড়িয়ে ঘুম আনতে সাহায্য করে। ক্যামোমাইল চা নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে স্নায়ুতন্ত্রকে রিল্যাক্সড রাখে। পাশাপাশি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে সাহায্য করে।

গ্রেপফ্রুট জুস: ঘুমানোর আগে গ্রেপফ্রুট জুস শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ক্যালোরি কম থাকার সঙ্গে ভিটামিন সি ও পটাশিয়াম থাকে এই ফলে। যা ত্বকের জন্যও ভালো।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!